লাখ লাখ গৃহস্থালি আবশ্যকীয় বিল পরিশোধে ব্যর্থ

যুক্তরাজ্যে জ্বালানি, পানি কিংবা কাউন্সিল বিল সহ বিভিন্ন আবশ্যকীয় সেবার বিল পরিশোধে ব্যর্থ হচ্ছেন বিপুল সংখ্যক লোক। জীবনযাত্রার ব্যয় অব্যাহত বৃদ্ধির ফলে গৃহস্থালিসমূহের সংকট থেকে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কনজ্যুমার গ্রুপ ‘হুইচ’ এ তথ্য প্রকাশ করেছে।
‘হুইচ’ জানিয়েছে যুক্তরাজ্যের ২৪ লাখ গৃহস্থালী ১৩ জুলাই পর্যন্ত গোটা মাসের হাউজিং ঋণ কিংবা ক্রেডিট কার্ড সহ আবশ্যকীয় বিল কোন কারনে পরিশোধ করেনি কিংবা এক্ষেত্রে খেলাপি হয়েছে। গতমাসে এসব বিল পরিশোধ না করা লোকের সংখ্যা মে মাসের তুলনায় তাৎপর্যপূর্ণভাবে বেশি। এতে বুঝা যায়, যখন জ্বালানি ব্যয় তুলনামূলকভাবে কম এমন উষ্ণ মাসগুলোতেও ভোক্তারা চাপের মধ্যে আছেন।
ব্যাঙ্ক অব ইংল্যান্ড বৃহস্পতিবার সুদের হার আরেক দফা বৃদ্ধির উদ্যোগ নেয়ার প্রেক্ষাপটে এই পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। ভোক্তা ও ব্যবসায়ীসহ গ্রহীতাদের উপর সংকোচন বৃদ্ধি করে একগুয়ের মত স্থির উচ্চমূল্যস্ফীতি মোকাবেলার প্রচেষ্টা হিসেবে ব্যাঙ্ক অব ইংল্যান্ড এই উদ্যোগ গ্রহণ করেছে।
বিল পরিশোধ না করা গৃহস্থালি গুলোর মধ্যে ১৫ লাখ গৃহস্থালি বিল পরিশোধ করতে মিস করেছে অর্থাৎ ব্যর্থ হয়েছে কিংবা খেলাপি হয়েছে। তারা মধ্য জুলাই পর্যন্ত মাসের জ্বালানি, পানি কিংবা কাউন্সিল ট্যাক্স পরিশোধ করেনি।
যারা গৃহস্থালির বিল পরিশোধ করেনি তাদের দুই তৃতীয়াংশ জানিয়েছে, এটা এই প্রথম নয়। পানি ও জ্বালানির বিলের ক্ষেত্রে এমনটি অনেকবার ঘটেছে। এরপরের অপরিশোধিত বিলের অবস্থানে রয়েছে ফোন বিল ও কাউন্সিল ট্যাক্স।
এক পরিসংখ্যানে দেখা গেছে ৭ লাখ ৭০ হাজারেরও বেশি গৃহস্থালি হাউজিং ট্যাক্স পরিষদে ব্যর্থ হয়েছে কিংবা খেলাপি হয়েছে। এতে ৬ শতাংশের কিছু কম ভাড়াটে এবং তিন শতাংশের কিছু বেশি বন্ধক গ্রহিতা ক্ষতিগ্রস্ত হয়েছেন।
ভোক্তা অর্থনীতির সংকোচনের মধ্যে ৫৯ শতাংশ গৃহস্থালি বলেছে, গত মাসে আবশ্যকীয় ব্যয়ের বিল হাউজিং ব্যয়, গ্রোসারী, স্কুল সাপ্লাই সমূহ ও ওষুধপত্রের ব্যয় সামাল দিতে নিজেদের পরিবর্তন আনতে হয়েছে। আর এটা তারা করেছে আবশ্যকীয় পণ্য কর্তন, সঞ্চয়ে হাত দেয়া ও কিছু জিনিসপত্র বিক্রি কিংবা ঋণের মাধ্যমে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button