কাজী নজরুল ইসলামের মৃত্যু বার্ষিকী উপলক্ষে লন্ডনে আলোচনা সভা অনুষ্ঠিত

renesaশিহাবুজ্জামান কামাল: বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে সোমবার ২৮ আগস্ট পূর্ব লন্ডনের উডেহাম কমিউনিটি হলে ‘রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউকে’ এর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সংগঠনের সহসভাপতি মাওলানা আবুল হাসানাত চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারি কবি শিহাবুজ্জামান কামালের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও সিলেটের ঐতিহ্যবাহী প্রাচীন মুসলিম সাহিত্য সংসদ এর সহসভাপতি (সাবেক) কর্নেল সৈয়দ আলী আহমদ।
সভাপতির স্বাগত বক্তব্যের পর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও সাহিত্য কর্ম নিয়ে মূল্যবান বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী। তিনি বলেন কবি নজরুল ইসলাম ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারি।তিনি ছিলেন বাংলার সাহিত্যাঙ্গোনের এক উজ্জ্বল নক্ষত্র। সাহিত্যের প্রতিটি সাখায় তিনি বিচরণ করেছেন। তাঁর রচিত কবিত, গান, গজল আজো সবার মুখে মুখে। জাতি চিরদিন তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।
প্রধান অতিথির বক্তব্যে কর্নেল আলী আহমদ বলেন, কবি নজরুল সম্পর্কে আমাদের আগামী প্রজন্মকে জানাতে হবে। নজরুলের কবিতায় রয়েছে মুসলিম বাংলার জাতিয়তাবাদের কথা। রেনেসাঁ সম্পর্কে তিনি বলেন, প্রবাসের বুকে রেনেসাঁ সাহিত্য মজলিশ দেশ প্রেম, বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি চর্চা ও বিকাশে যে ভাবে কাজ করে যাচ্ছে সেজন্য তিনি ভূয়সী প্রসাংসা করেন এবং একাজ চালিয়ে যাওয়ার আহবান জানান।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা রফিক আহমদ রফিক, সাংবাদিক আফসর উদ্দিন, গোলাম কাদির চৌধুরী শামিম, মাওলানা ফজলুল রহমান, আব্দুল মালিক কুটি, আলহাজ কলা মিয়া, হাজী ফারুক মিয়া, আলহাজ নূর বখশ, আখলাক আহমদ, মোহাম্মদ কামাল মিয়া, সৈয়দ আহরাজ আহমদ, দিলওয়ার হোসেন লেবু মিয়া, জিজিরুল ইসলাম, নজরুল ইসলাম রাজ্জাকী প্রমুখ।
সভায় স্বরচিত কবিতা ও সঙ্গীত পরিবেশন করেন কবি শেখ মোহাম্মদ জাবেদ আলী, কবি দবিরুল ইসলাম চৌধুরী, মাওলানা সাঈদুর রহমান চৌধুরী, কবি শাহ এনায়েত করিম, শিহাবুজ্জামান কামাল প্রমুখ।
সভায় বাংলাদেশের সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের সাহায্যার্থে সরকার ও সমাজের ভিত্তশালী ব্যক্তিদের এগিয়ে আসার আহবান জানানো হয়। সভায় বক্তারা বার্মায় রহিঙ্গাবাসীদের উপর অমানবিক নির্যাতন ও গনহত্যা বন্ধে বিশ্ববাসিকে এগিয়ে আসার আহবান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button