বুধবার সারাদেশে জামায়াতের বিক্ষোভ

Jamaatআন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিতরা ভোটার তালিকায় থাকতে পারবেন না বলে মন্ত্রিসভায় যে অনুমোদন দেয়া হয়েছে তার বিরুদ্ধে বুধবার সারাদেশে বিক্ষোভ করবে জামায়াতে ইসলামী। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডপ্রাপ্ত ছয়জন- গোলাম আযম, দেলাওয়ার হোসাইন সাঈদী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, কাদের মোল্লা, মো. কামারুজ্জামান ও আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকার। এদের মধ্যে বাচ্চু রাজাকার ছাড়া বাকি পাঁচজন রায়ের বিরুদ্ধে আপিল করেছে। তবে সুপ্রিম কোর্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় বহাল রাখলে তারা ভোটার হতে পারবেন না।
মঙ্গলবার জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, সরকার একদলীয় নির্বাচনের হীন পন্থা অবলম্বন করেছে। জামায়াত যাতে আগামী নির্বাচনে অংশ নিতে না পারে সে জন্য তারা জামায়াতের শীর্ষ নেতৃবৃন্দকে ভোটার তালিকা থেকে বাদ দেয়ার পদক্ষেপ নিয়েছে।
বিবৃতিতে সংগঠনটি ভোটার তালিকা আইনের খসড়া অনুমোদনের সিদ্ধান্ত প্রত্যাহার, জামায়াত নেতৃবৃন্দসহ ১৮ দলীয় নেতা-কর্মীদের মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বাহালেরও দাবি জানিয়েছে।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধনী) আইন ২০১৩-এর চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া সাংবাদিকদের জানান, এই সংশোধনীর ফলে ট্রাইব্যুনালে দণ্ডিতরা ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারবেন না।
এছাড়া ইতিমধ্যে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত কেউ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত হলে তাদের নাম কাটা যাবে বলেও জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button