ফিলিস্তিনকে স্বীকৃতির প্রতি ব্রিটিশ এমপিদের সমর্থন

UKব্রিটিশ এমপিরা ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন প্রদানের প্রস্তাবে সমর্থন ব্যক্ত করেছে। সোমবার ২৭৪-১২ ভোটে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে পাস হয়েছে। বিরোধী দলের এক সদস্যের আনীত এই প্রস্তাবে ‘ইসরাইলের পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি’ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এতে এই ইস্যুতে সরকারের অবস্থান পরিবর্তন হবে না। প্রস্তাবটি মূলত প্রতিকী। তবে এর মাধ্যমে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে ফিলিস্তিনিদের প্রয়াস অনেকটাই এগিয়ে গেল।
যুক্তরাজ্য এখনো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকার করে নেয়নি, তবে জানিয়েছে, যদি ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হয়, তবে তারা যেকোনো সময় এটা স্বীকার করে নেবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ভোটাভুটির সময় অনুপস্থিত ছিলেন। তবে তার মুখপাত্র ইতোপূর্বে জানিয়েছিলেন, এই ভোটাভুটির ফলাফল যা-ই হোক না কেন, তাদের নীতিতে কোনো পরিবর্তন আসবে না।
ব্রিটিশ পার্লামেন্টের নি¤œকক্ষ হাউস অব কমন্সে ২৭৪-১২ ভোটে পাস হওয়া প্রস্তাবটিতে বলা হয়েছে, ‘হাউস বিশ্বাস করে, সরকারের উচিত আলোচিত দুই রাষ্ট্র নিশ্চিত করার ক্ষেত্রে ভূমিকা রাখার জন্য ইসরাইলের পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়া।’
তবে ফিলিস্তিন ও ইসরাইলি কর্তৃপক্ষ গভীর মনোযোগের সাথে ভোটাভুটি কার্যক্রম পর্যবেক্ষণ করে। ফিলিস্তিনিরা এখন জাতিসঙ্ঘে পূর্ণ সদস্যপদ চাচ্ছে।
অতি সম্প্রতি সুইডেনের নতুন মধ্য-বাম সরকারও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। ইসরাইল এর নিন্দা করেছে। ইসরাইল বলছে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কেবল আলোচনার মাধ্যমে অর্জিত হতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button