চলতি বছরের হজ্বে বাদশাহর মেহমান ১৪শ’

Abdullahপবিত্র দুই মসজিদের খাদেম বাদশহা আব্দুল্লাহর মেহমান হিসেবে চলতি বছর ৭০টিরও বেশি দেশ থেকে মোট ১ হাজার ৪০০ মুসলিম নেতা হজ্জব্রত পালন করবেন। ইসলাম বিষয়ক মন্ত্রী সালেহ আল-আশেইখ গত মঙ্গলবার এ কথা জানান। আল আশেইখ জানান, বাদশাহ আব্দুল্লাহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ১ হাজার ৪০০ হাজীর জন্য ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন।
রাজকীয় মেহমানরা আসবেন- ইন্দোনেশিয়া, বাংলাদেশ, থাইল্যান্ড, ফিলিপাইন, কম্বোডিয়া, কিরঘিজস্তান, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান, ভিয়েতনাম মালয়েশিয়া, জিঙ্গাপুর, মায়ানমার, মালদ্বীপ এবং বসনিয়া হার্জেগোভিনা থেকে। রাজকীয় অতিথিদের মধ্যে রয়েছেন- ক্রোশিয়া, মন্টেনেগ্রো, স্লোভেনিয়া ভারত, সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, নাইজার, উগান্ডা, রুয়ান্ডা, মাদাগাস্কার জাম্বিয়া, কমোরস দ্বীপ, কেনিয়া এবং তাঞ্জানিয়ার মুসলিম নেতারাও। মন্ত্রী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে রাজকীয় মেহমান হিসেবে পবিত্র হজ্জব্রত পালনে আমরা মহিলাসহ ২২ হাজারের অধিক মুসলিম নেতৃবৃন্দের জন্যে ব্যবস্থা করেছি।
তিনি আরও বলেন, প্রতি বছরই এই পবিত্র কর্মসূচিতে নতুন লোককে বাছাই বা নির্বাচিত করা হয়। তিনি বলেন, চলতি বছরের মেহমানদের তালিকায় ৪০টি আফ্রিকান দেশও রয়েছে। মন্ত্রণালয় রাজকীয় মেহমানদের এই কর্মসূচি বড় ধরনের সফল ও তত্ত্বাবধান করতে সব ব্যবস্থা নিয়েছে। আল-আশেইখ আরো জানান, আমরা এই উদ্দেশ্যে কয়েকটি কমিটি গঠন করেছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button