স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় আলেম সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে

Bangladeshis Muslimsবাংলাদেশী মুসলিম ইউকের নেতৃবৃন্দ বলেন যে আজ ৪৩ বৎসর অতিক্রম হয়েছে কিন্তু আমরা মানুষের জন্মগত অধিকার স্বাধীনতার সুফল দিতে পারিনি। আজ দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন, দেশের মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা ও দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় স্বাধীনতার প্রতিক আলেম সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বক্তারা বলেন, স্বাধীনতা আন্দোলনে আলেমদের অবদান ও আত্মত্যাগ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।
বাংলাদেশী মুসলিম ইউকের উদ্যোগে বাংলাদেশের ৪৩ বৎসর আমাদের প্রত্যাশা ও প্রাপ্তি শীর্ষক সেমিনার গত ২২ ডিসেম্বর পূর্ব লন্ডনের কুরতবা ইনস্টিটিউট এ অনুষ্ঠিত হয়। বাংলাদেশী মুসলিমস ইউকের সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম এর সভাপতিত্বে ও সেক্রেটারী মাওলানা আবদুল হাই খান এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য পেশ করেন বাংলাদেশী মুসলিমস ইউকের অন্যতম আহবায়ক ও ইউরেরাপ জমিয়তের প্রধান উপদেষ্টা হাফিজ মাওলানা শামছুল হক, বক্তব্য রাখেন বাংলাদেশী মুসলিমস ইউকের অন্যতম আহবায়ক মাওলানা মওদুদ হাসান, বাংলাদেশী মুসলিম ইউকের অন্যতম আহবায়ক ও জমিয়তে উলামা ইউকের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা শুয়াইব আহমদ, বাংলাদেশী মুসলিমস ইউকের অন্যতম আহবায়ক হাফিজ মাওলানা আবুল হুছেন, বাংলাদেশী মুসলিমস ইউকের অন্যতম নেতা ও ইউকে জমিয়তের সেক্রেটারী হাফিজ মাওলানা সৈয়দ তামিম আহমদ, জমিয়ত নেতা হাফিজ হুছাইন আহমদ, বাংলাদেশী মুসলিমস ইউকের প্রচার সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ প্রমুখ।
বক্তারা বলেন, ভারতের স্বাধীনতা আন্দোলনে আলেম উলামা নেতৃত্ব দিয়েছিলেন। আলেমদের নেতৃত্বে ভারত স্বাধীন হয়েছে। প্রায় ২০০ বৎসরের গোলামী থেকে ভারতবাসীকে স্বাধীন করতে হাজার হাজার আলেম নিজের জীবন কে উৎসর্গ করেছেন, তাদের আত্ম ত্যাগের বিনিময়ে আজ আমরা স্বাধীন, শাহ আবদুল আজীজ, মাওলানা কাসেম নানুতবী, শায়খুল হিন্দু মাহমুদুল হাছান, হুসাইন আহমদ মাদানী (রহ:) প্রমুখ উলামা ছিলেন স্বাধীনতা আন্দোলনের অগ্রসেনানী। বাংলাদেশী মুসলিমস ইউকের নেতৃবৃন্দ বলেন তারই ধারাবাহিকতায় পাকিস্তান প্রতিষ্ঠায় উলামায়ে কেরাম অগ্রণী ভূমিকা পালন করেন। মাওলানা শাব্বির আহমদ উছমানী পশ্চিম পাকিস্তানে ও মাওলানা জাফর আহমদ উছমানী পূর্ব পাকিস্তানে স্বাধীনতার পতাকা উত্তোলন করেছিলেন, একইভাবে ১৯৭০ সালে পাকিস্তানী জালেম শাষকদের জুলুম ও অন্যায়ভাবে ক্ষমতা দখলের স্বপ্নকে বাংলার আপামর জনসাধারণ রুখে দেয়। স্বাধীনতার প্রতীক আলেম সমাজ এর ভূমিকা ছিল পাকিস্তানী জালেমদের বিরুদ্ধে মজলুমের পক্ষে। মাওলানা ভাসানী সহ অসংখ্য আলেম এর অবদান হল আজকের স্বাধীন বাংলাদেশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button