স্কটল্যান্ডে নারী পুলিশের জন্য হিজাবের পরিকল্পনা

Scotland Policeপুলিশ বাহিনীতে যোগদানে মুসলিম নারীদের উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী পরিকল্পনা নিয়েছে স্কটল্যান্ড। দেশটিতে পুলিশ বাহিনীর ইউনিফর্মের ঐচ্ছিক অংশ হিসেবে হিজাব যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।
পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে নির্দিষ্ট নকশার হিজাব নিয়ে কাজ করছে পুলিশ বাহিনী। এই হিজাব মাথা ও গলা ঢেকে রাখলেও মুখ উন্মুক্ত রাখবে। অবশ্য বর্তমানে স্কটল্যান্ডের মুসলিম নারী সদস্যরা চাইলে হিজাব পরতে পারেন। এজন্য জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তার অনুমতি নিতে হয়। স্কটল্যান্ডের পুলিশ বাহিনী চায়, সেখানে আরো এশীয় এবং কৃষ্ণাঙ্গ মানুষ যুক্ত হোক। অবশ্য লন্ডন শহরের পুলিশ ১০ বছর আগেই হিজাব পরার অনুমতি দিয়েছে।  স্কটল্যান্ড পুলিশের হিসাব অনুযায়ী ২০১৫-১৬ বর্ষে কৃষ্ণাঙ্গ, এশীয় ও সংখ্যালঘু সম্প্রদায়ের মোট ১২৭ জন প্রার্থী পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। এই সংখ্যা মোট আগ্রহী প্রার্থীর ২.৫%। স্কটল্যান্ডের আইন অনুযায়ী, পুলিশ বাহিনীতে ৪ শতাংশ সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ অন্তর্ভুক্ত করতে আরো ৬৫০ জন সদস্য প্রয়োজন।
স্কটল্যান্ড পুলিশের চিফ ইন্সপেক্টর অ্যানা বেল বলেন, ‘চলতি বছর দেশটির পুলিশ বাহিনীতে নারীদের যোগদানের ১০১ তম বার্ষিকী। বাহিনীতে আরো নারীর অংশগ্রহণ চাওয়া হচ্ছে। আর নারীদের অংশগ্রহণ বাড়ানোর একটি উপায় হলো হিজাব পরার অধিকার দেওয়া।’ স্কটল্যান্ড পুলিশের পক্ষ থেকে বলা হয়, হিজাব পরিধানের অনুমতি দেওয়া হলে তা উর্দিরই অংশ হবে। আর এটি বাস্তবায়িত হলে এশীয় ও কৃষ্ণাঙ্গ প্রার্থীদের বাধা দূর হবে। তবে পুলিশ বাহিনী আরো জানিয়েছে, খুব শীঘ্রই এ সমস্যার সমাধান হচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button