ধর্মীয় পর্যটনের প্রসার ঘটিয়ে বিকল্প আয়ের খোঁজে সৌদি আরব

Binoতেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে বিকল্প আয়ের উৎস খুঁজতে ধর্মীয় পর্যটনের ওপর জোর দিচ্ছে সৌদি আরব। দেশটি এই খাতে বেশকিছু সংস্কারের ঘোষণাও দিয়েছে।
ধর্মীয় কারণে যারা সৌদি আরবে যেতে চান, তাদের ভিসা প্রক্রিয়া সহজ করা হচ্ছে। বিশেষ করে মক্কা ও মদিনায় যারা যাবেন, তারা সেখানে থাকার মেয়াদও বাড়াতে পারবেন।
বর্তমানে সৌদি আরবের মোট দেশজ উৎপাদনের মাত্র ২৭ শতাংশ আসে পর্যটন খাত থেকে। এদের বেশির ভাগই ধর্মীয় কারণে দেশটিতে আসেন। হজ এবং ওমরাহ হজ থেকে সৌদি আরবের বাৎসরিক আয় ১২ হাজার কোটি ডলার। আগামী চার বছরে এই আয় ২০ হাজার কোটি ডলারে নিয়ে যেতে চায় সৌদি আরব।
এ বছর ওমরাহ হজ্ব করতে আশি লাখ মানুষ আসবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তারা তিন কোটিতে নিয়ে যেতে চান।
সৌদী পর্যটন ও ঐতিহ্য কমিশনের প্রধান, প্রিন্স সুলতান বিন সালমান বলছেন, সৌদি আরবের অন্যান্য যেসব প্রাচীন স্থান রয়েছে, সেগুলোতে যাতে ভ্রমণকারীরা যেতে উৎসাহিত হন, সেই ব্যাপারেও আমরা গুরুত্ব দিচ্ছি।
এখন যারা দেশটিতে ধর্মীয় কারণে আসেন, তাদের ভিসা, কোথায় কোথায় যেতে পারবেন, তা কড়াকড়িভাবে নিযন্ত্রণ করা হয়। তবে নতুন নিয়ম-নীতি অনুসারে এসব কড়াকড়ি অনেক শিথিল করা হবে।
মক্কা ও মদিনা থেকে সৌদি আরবের অন্যান্য শহরের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার বড় ধরনের কয়েকটি প্রকল্পও শুরু হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button