স্কটল্যান্ড পার্লামেন্টে আবারো এসএনপি

SNPস্কটিশ পার্লামেন্ট তৃতীয়বারের মতো দখলে রাখলো স্কটিশ ন্যাশনাল পার্টি সংক্ষেপে এসএনপি। সুপার থার্সডের নির্বাচনে ৬৩ সিট পেয়েছে এসএনপি। ৩১ সিট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কনজারভেটিভ এবং ২৪ সিট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে লেবার পার্টি। লিবডেম পেয়েছে ৫টি। স্কটিশ পার্লামেন্টে সর্বমোট ১শ২৯টি সিট।
একই সঙ্গে স্কটিশ পার্লামেন্ট, ওয়েলস এসেম্বলি, নর্দার্ন আয়ারল্যান্ড এসেম্বলি, বৃটিশ পার্লামেন্টের একটি আসনের উপনির্বাচন, ইংল্যান্ডের ১শ ২৪টি কাউন্সিলের নির্বাচন, লন্ডন, বৃষ্টল এবং লিভারপুল মেয়র নির্বাচন এবং পুলিশ এন্ড ক্রাইম কমিশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় বৃহস্পতিবারকে সুপার থার্সডে বলা হচ্ছে। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে শুরু হয় গণনা।
সর্বশেষ ফলাফল অনুযায়ী স্কটিশ পার্লামেন্টে ৬৩ সিট পেয়েছে স্কটিশ ন্যাশনাল পার্টি। গত বারের চাইতে ৬টি সিট কম পেয়েছে এবার। অন্যদিকে গতবারের চাইতে ১৬ সিট বেশি পেয়ে সর্বমোট ৩১ সিটে জয় লাভ করেছে টোরি। ১৩টি সিট হারিয়ে ২৪টি সিট নিয়ে তৃতীয় অবস্থান ধরে রেখেছে লেবার। লিবডেম পেয়েছে ৫টি। অন্যান্যরা পেয়েছে ৬টি সিট। স্কটিশ পার্লামেন্টে সর্বমোট ১শ ২৯টি সিট।
অন্যদিকে ওয়েলস এসেম্বলির সর্বশেষ ফলাফল অনুযায়ী সর্বমোট ৬০ সিটের মশ্যে ২৯ সিট পেয়েছে লেবার। গতবারের চাইতে এখনো ১ সিট কম। আর ৯টি সিট পেয়েছে কনজারভেটিভ। প্লেইড কামরু পেয়েছে ১২সিট। এখনো ৪ সিটের ফলাফল বাকী রয়েছে। ৪টি সিট পেয়েছে লিবডেম এবং ৭টি অন্যান্যরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button