জেদ্দায় আইডিবির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

IDBজেদ্দায় ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন এবং সংস্থার বোর্ড অফ ডাইরেক্টরদের বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সৌদি বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদের পক্ষে সেদেশের উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী সালমান ক্রাউন প্রিন্স সালমান বিন আব্দুল আজিজ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সম্মেলনস্থলে পৌঁছে ক্রাউন প্রিন্স সালমান বিন আব্দুল আজিজ  ইন্দোনেশিয়ায় সুনামিতে ক্ষতিগ্রস্ত ১ হাজার অনাথ শিশুর প্রতিনিধি হিসেবে ১২ শিশুর সঙ্গে কুশল বিনিময় করেন যাদের আইডিবির তত্ত্বাবধানে সৌদি বাদশা ১৫ বছর পর্যন্ত পৃষ্ঠপোষকতা করবেন।
অতিকায় এমন মানবিক আচরণের জন্য শিশুরা সৌদি বাদশা, ক্রাউন প্রিন্স, সরকার এবং সৌদি আরবের জনগণকে ধন্যবাদ জানান।
উক্ত অনুষ্ঠানে, মক্কার আমির মিশাল বিন আব্দুল্লাহ, জেদ্দার গভর্নর মিশাল বিন মাজেদ, সৌদি অর্থমন্ত্রী আইডিবির বোর্ড অফ গভর্নরস এর প্রেসিডেন্ট ইব্রাহীম আল আসসাফ, আইডিবি প্রেসিডেন্ট ডক্টর আহমদ মোহাম্মদ আলী, দুবাই এর শেখ হামাদ বিন রাশিদ আল মুকতুমসহ বেশ কয়েকজন যুবরাজ এবং উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে আইডিবির গ্রুপ প্রেসিডেন্ট ডক্টর আলীর সঙ্গে মিশরের আর্ন্তজাতিক সমন্নয় বিষয়ক ভারপ্রাপ্ত গভর্নর ডক্টর নাজলা আল আহওয়ানী মিশরের চারটি চুক্তি স্বাক্ষরিত হয়।
এর মধ্যে তিনটি চুক্তি হলো, পশ্চিম কায়রো পাওয়ার জেনারেশন প্রকল্পে আইডিবির ২২২মিলিয়ন মার্কিন ডলার, পশ্চিম ডিময়াত বিদ্যুৎ সম্প্রসারণ এবং উন্নয়ন প্রকল্প বাবদ ২০০মিলিয়ন মার্কিন ডলার এবং আসিউট স্টিম বিদ্যুৎ সম্প্রসারণ এবং উন্নয়ন প্রকল্প বাবদ ২২০মিলিয়ন মার্কিন ডলারের অনুদান।
চতুর্থ প্রকল্প হচ্ছে পুর্নবাসন, সেচ এবং পানি নিষ্কাশন উন্নয়ন, নলকুপ স্থাপনসহ বিভিন্ন কৃষি অঞ্চলে অনুদান প্রদান।
এছাড়াও অনুষ্ঠান চলাকালে ডক্টর আলী বাংলাদেশের অর্থমন্ত্রী স্বাক্ষরিত একটি চুক্তিনামা গ্রহণ করেন। যেখানে বাংলাদেশের বরিশালের প্রত্যন্ত অঞ্চলের বিদ্যুৎ খাতে আইডিবি যৌথভাবে ২০মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button