যুক্তরাষ্ট্রকে সৌদি আরবের ৭৫০ বিলিয়ন ডলারের বন্ড বিক্রির হুমকি

নিউ ইয়র্কের ট্যুইন টাওয়ার (৯/১১) হামলার জন্য সৌদি আরবকে দায়ী করে বিল পাস করা হলে যুক্তরাষ্ট্রের ৭৫০ বিলিয়ন ডলারের রাষ্ট্রীয় বন্ড বিক্রি করে দেয়ার হুমকি দিয়েছে দেশটি।
গত শনিবার নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, দ্য ডন।
প্রতিবেদনটিতে জানানো হয় সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর গত মাসে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের বলেছেন, “আমেরিকান আদালত কর্তৃক সম্পদ জব্দ করার বিপদে পড়ার আগেই সৌদি আরব যুক্তরাষ্ট্রের থাকা ৭৫০ বিলিয়ন ডলারের ট্রেজারি সিকিউরিটিজ ও অন্যান্য সম্পদ বিক্রি করে দিতে বাধ্য হবে।”
চলতি বছরের প্রথমদিকে যুক্তরাষ্ট্র সিনেটের জুডিসিয়ারি কমিটিতে বিলটি পাস হয়। এতে ‘সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্রের মাটিতে যুক্তরাষ্ট্রের নাগরিক নিহত’ হওয়ার মতো ঘটনায় বিদেশী সরকারের ওপর থেকে আইনি সুরক্ষা তুলে নেয়ার কথা বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রশাসন ও কংগ্রেসের কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস বলেছে, “সাম্প্রতিক সপ্তাহগুলোতে আইনপ্রণেতাদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় ও পেন্টাগনের ব্যাপক আলোচনার বিষয় হচ্ছে সৌদী হুমকি।”
অপরদিকে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ওই সন্ত্রাসী হামলায় (৯/১১) হতাহতদের পরিবার ও তাদের ভালবাসার মানুষদের পাশে আছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়টির মুখপাত্র জন কিরবি বলেন, “সন্ত্রাসী ও যারা তাদের ভ্রান্ত নীতি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য সন্ত্রাসবাদকে ব্যবহার করে তাদের বিচারের মুখোমুখি করার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”
এদিকে সৌদি সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, ওই বিলটি পাস হলে সৌদীর সঙ্গে কয়েক বিলিয়ন ডলারের ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে। তাই ওবামা প্রশাসন এই বিলটি ব্লক করার চেষ্টা চালাচ্ছে। ওবামা প্রশাসন মার্কিন কংগ্রেসকে বিলটি পাস না করার জন্য ব্যাপক চাপ প্রয়োগ করছে। স্টেট ডিপার্টমেন্টের ঊর্ধ্বন কর্মকর্তা ও পেন্টাগন সিনেটের আর্মড সার্ভিস কমিটিকে গত মাসে সতর্ক করে দিয়ে জানিয়েছে, বিলটি মার্কিন অর্থনীতির ক্ষতির কারণ হতে পারে। এ ব্যাপারে যোগাযোগ করেও সৌদী কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। ৯/১১ হামলায় অভিযুক্ত বিদেশী দেশ ও সংস্থার বিরুদ্ধে ক্ষতিগ্রস্তদের মামলা করার অনুমোদন বিলটি সিনেটর চাক স্কুমার ও জন করনিন প্রথম উত্থাপন করেন। বিলটি পাস হলে হামলায় ক্ষতিগ্রস্তরা অভিযুক্ত দেশ ও সংস্থার বিরুদ্ধে ক্ষতিপূরণ আদায়ে মামলা করার অধিকার লাভ করবে। মধ্যপ্রাচ্যে আমেরিকার গুরুত্বপূর্ণ ও দীর্ঘদিনের মিত্র সৌদি আরব ৯/১১ হামলার সঙ্গে জড়িত থাকার কথা কখনো স্বীকার করেনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button