আইএসআইএস পৃথিবীর অন্যতম ধনী সশস্ত্র সংগঠন

ISISইরাক ও সিরিয়ার সুন্নী বিদ্রোহী গোষ্ঠী ইসলামিক স্টেট সবচেয়ে ধনী না হলেও বর্তমানে পৃথিবীর অন্যতম সম্পদশালী সংগঠন। অন্তত এমনটিই মনে করছেন ওয়াশিংটন ইনস্টিটিউটের গবেষক মাইকেল নাইটস, যিনি  নব্বইয়ের দশক থেকে ইরাকের উপর গবেষণা করে আসছেন।
তিনি ইসলামিক স্টেট সংগঠনটির সম্পদের কয়েকটি হিসেব বেশ জোরের সাথেই বিষয়টি উল্লেখ করেছে। তিনি মনে করছেন, এ সংগঠনটির এখন পর্যন্ত আয় ২ বিলিয়ন ডলারের কাছাকাছি।
নাইটসের এক হিসেবে, তাদের দৈনিক আয় ২০ লাখ থেকে ৪০ লাখ ডলার।
আইএস (সাবেক আইএসআইএস) সবসময়েই একটি ধনী সংগঠন ছিল। কারণ এ সংগঠনটি সমগ্র ইরাকে প্রায় পাঁচ বছর ধরে বড় বড় অভিযান চালিয়ে আসছে।
বিশেষজ্ঞরা সনাক্ত করেছেন যুক্তরাষ্ট্রের সাথে জোটবদ্ধ উপসাগরীয় দেশগুলোর সম্পদশালী দাতাদের সাথে আইএসের লেনদেনের সম্পর্ক রয়েছে।
‘তবে উপসাগরীয় দেশগুলো থেকে তাদের জন্য খুব বেশি অনুদান আসে না’ বলেন নাইটস।
আইএসের আয়ের বেশিরভাগই আসে তেলের ব্যবসা থেকে। তারা ইরাক ও সিরিয়ার বেশ কিছু তেলের খনি দখল করে নিয়েছে। এ তেলের খনিগুলো থেকে তারা সীমান্তবর্তী এলাকায় তেল রপ্তানি করে।
নাইটসের হিসেবে, তারা দৈনিক ৩০ থেকে ৪০ হাজার ব্যারেল তেল উত্তোলন করে।
নাইটস বলছেন, তারা ইরাকের উত্তোলিত তেল সিরিয়ায় নিয়ে যায়। এখানে শোধন করার পর ট্রাকে করে তুরস্ক এমনকি ইরানের মধ্য দিয়ে অন্যদেশে রপ্তানি করে।
কিন্তু এ আইএসআইএস যোদ্ধারা তেলের খনি এবং ব্যবসা হাতে পেয়েও তারা বিশ্বে তেলের দাম বাড়াতে চায় না। তারা অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ১০৫ ডলারে বিক্রি করছে।
আইএস একটি সুন্নী গোষ্ঠী। তারা এখন ঠিক বেলজিয়ামের আকারের ইরাকের একটি এলাকা নিয়ন্ত্রণ করছে।
এ এলাকা ইরাকের উত্তর-পশ্চিমাংশে পড়েছে। গোষ্ঠীটি সাম্প্রতি ইরাকের আধা স্বায়ত্বশাসিত কুর্দি অঞ্চল পর্যন্ত এগিয়েছে। আর এ কুর্দি শাসিত এলাকা বেশ তেল সমৃদ্ধ এবং এখানে এক্সোন ও সেভরনের মতো বেশ কয়েকটি আন্তর্জাতিক তেল কোম্পানি রয়েছে।
নাইটস বলেন, এখনো আমরা যখন তেল সমৃদ্ধ ইরাকের কথা ভাবি, তখন দেশটির দক্ষিণাংশের তেলক্ষেত্রগুলোর কথা আমাদের বেশি মনে পড়ে। এ তেলক্ষেত্রগুলোই সম্ভবত আইএসের সবচেয়ে বড় লক্ষ্য। দেশটির এ অংশ মূলত শিয়া অধ্যুষিত।
আইএসের যোদ্ধারা এখনো পর্যন্ত দক্ষিণ ইরাকের এ তেলক্ষেত্রগুলোর ব্যাপারে খুব একটা আগ্রহ দেখায়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button