লন্ডনে ফিরে এলো বাষ্পীয় ইঞ্জিনচালিত ট্রেন

Trainব্রিটিশ শিল্প ঐতিহ্যের অন্যতম গৌরবময় স্মারক হিসেবে বিবেচিত ফ্লাইং স্কটসম্যান নামের বাষ্পীয় ইঞ্জিনচালিত ট্রেনটি একটি ১০ বছর মেয়াদী পুনরুদ্ধার প্রকল্পের পর বৃহস্পতিবার এর প্রথম আনুষ্ঠানিক সফরে লন্ডনের বিসে ক্রস স্টেশন ছেড়ে গেছে।
গ্রীনিচ মান সময় সকাল ৭টা ৪০ মিনিটে প্রায় তিনশত যাত্রী নিয়ে ৯৭ মেট্রিক টন ওজনের সবুজ ইঞ্জিনটি সাদা বাষ্পের ধোঁয়ার কুন্ডলী উড়িয়ে স্টেশন ছাড়ে। এ সময় ট্রেনটির ‘পুনর্জন্ম’ দেখতে আসা উৎসাহী দর্শকরা করতালি দিয়ে একটি নবযাত্রাকে স্বাগত জানায়।
ট্রেনটি ১২টা ৩০ মিনিটে লন্ডনের ২৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত ঐতিহাসিক ইয়র্ক নগরীতে পৌঁছে। ট্রেনটিকে মেরামতের মাধ্যমে পুনরায় চলাচলের উপযোগী করতে ৫৮ লাখ মার্কিন ডলার ব্যয় হয়েছে। গত মাসে উত্তর-পশ্চিম ইংল্যান্ডের বেরিতে ট্রেনটি রেলপথে ফিরিয়ে আনা হলেও নানা পরীক্ষা-নিরীক্ষার পর বৃহস্পতিবারই এটি আনুষ্ঠানিকভাবে প্রথম যাত্রা করে।
যুক্তরাজ্যের ন্যাশনাল রেলওয়ে মিউজিয়ামের পরিচালক পল কার্কম্যান বলেন, ‘এটি একটি ঐতিহাসিক দিন।’ তিনি বলেন, এই যাত্রা এই বাষ্পীয় ইঞ্জিনচালিত ট্রেনটির বর্ণাঢ্য ইতিহাসের একটি নতুন অধ্যায়ের সূচনা। তিনি এ জন্য এ প্রকল্প বাস্তবায়নে যারা কঠোর পরিশ্রম করেছেন, তাদের সবাইকে শ্রদ্ধা জানান। এ ছাড়া এই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আহ্বানে সাড়া দিয়ে যারা অর্থ দান করেছেন তাদের প্রতিও শ্রদ্ধা জানান।
ব্রিটিশ রেল নেটওয়ার্কের পরিচালনার দায়িত্বে থাকা নেটওয়ার্ক রেলের চেয়ারম্যান পিটার হেন্ডি বলেন, ব্রিটেনের রেলওয়ের ঐতিহ্য ও প্রযুক্তির এই গৌরবময় প্রতীকটির আবারও আমাদের রেলপথে চলতে দেখা অত্যন্ত আনন্দের। ন্যাশনাল রেলওয়ে মিউজিয়াম অংশত জনগণের দানের টাকায় ২০০৪ সালে ফ্লাইং স্কটসম্যান ক্রয় করে। ২০০৬ সালে এটির মেরামত কাজ শুরু হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button