ব্রিটেনের ৩০০ ধনীর তালিকায় নাম নেই রাণীর

Raniব্রিটেনের সানডে টাইমস পত্রিকা দেশটির তিনশ’ জন ধনী ব্যক্তির যে তালিকা প্রকাশ করেছে সেখান থেকে বাদ পড়েছেন রাণী এলিজাবেথ। পত্রিকাটি প্রতি বছর এই তালিকা প্রকাশ করে থাকে এবং এই প্রথম এই তালিকা থেকে ব্রিটেনের রাণী বাদ পড়লেন। তবে পত্রিকাটি বলছে, তার ধন সম্পদের পরিমাণ গত বছরের তুলনায় এবার পাঁচ কোটি ডলার বেড়েছে।
কিন্তু বাকিরা রাণীর চেয়েও আরো দ্রুত গতিতে বেশি অর্থ সম্পদের মালিক হয়েছেন। যে বছর এই তালিকা প্রথম প্রকাশ করা হয়েছিলো, সেই ১৯৮৯ সালে, রাণী এলিজাবেথ ছিলেন তালিকার শীর্ষে।
এবছর তালিকার শীর্ষে স্থান দখল করে নিয়েছেন ইউক্রেনীয়-বংশোদ্ভূত ব্যবসায়ী লেন ব্লাভাৎনিক। ব্রিটেনে সবচেয়ে ধনী এই ব্যক্তির সম্পদের মূল্য ১,৯০০ কোটি ডলার। সঙ্গীত প্রতিষ্ঠান ওয়ার্নার মিউজিক কোম্পানির মালিক তিনি। মূলত তেলের ব্যবসা করেই তিনি তার এই অর্থ বানিয়েছেন। ধনীদের এই তালিকায় আরো যারা রয়েছেন তাদের মধ্যে আছেন অভিনেতা জন ক্লুনি এবং তার স্ত্রী আমাল।গত বছর এই তালিকার এক নম্বরে ছিলেন দুই ভাই শ্রী এবং গোপী হিন্দুজা।
পত্রিকাটি জানিয়েছে, ব্রিটেনে এক হাজার ব্যক্তি ও পরিবারের মোট সম্পদের পরিমাণ গত ১০ বছরে দ্বিগুণ হয়েছে। তালিকায় বিলিওনারের সংখ্যা ১১৭ জন। গত বছর ছিলো ১০৪ জন। এই বিলিওনারদের ৮০ জনই বাস করেন লন্ডনে।
লেন ব্লাভাৎনিক লন্ডনে যে বাড়িতে থাকেন তার মূল্য চার কোটি পাউন্ডেরও বেশি। সম্প্রতি তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে দান করেছেন সাড়ে সাত কোটি পাউন্ড। সবচেয়ে বেশি ধন সম্পদ বেড়েছে গ্যালেন ও জর্জ ওয়েস্টনের যারা যুক্তরাজ্যে সেল্ফরিজেস ও প্রাইমার্কের মালিক। মাত্র এক বছরে তাদের সম্পদ বেড়েছে ৫০ শতাংশেরও বেশি। তালিকার ১০ নম্বরে আছেন ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রামোভিচ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button