পক্ষপাতদুষ্টে আক্রান্ত উইকিপেডিয়া

Wiki১৫ বছরে পা দিল উন্মুক্ত তথ্য বিশ্বকোষ ওয়েবসাইট উইকিপেডিয়া। বিশ্বের ৭ম জনপ্রিয় ওয়েবসাইটটি বর্তমানে ২৪৯ টি ভাষায় ৩কোটি ৮০ লাখের বেশি প্রবন্ধ ধারণ করছে। এটি অনেক বিশাল সংগ্রহ, কিন্তু সাইটটি এখন সমালোচনার মুখে পড়েছে।
তার কারণ অনেক তথ্যেই সব বিষয়গুলো সমানভাবে দেখা হয়নি এবং পক্ষপাত মূলক। আর এই সমালোচনার দায় দেওয়া হচ্ছে তাদের ওপর যারা এই ওয়েবসাইটটির সেচ্ছাসেবী লেখক এবং এডিটর। সারা বিশ্বে এই সেচ্ছাসেবী লেখক এবং এডিটরের সংখ্যা প্রায় ৩০,০০০। আর পূর্ণকালীন এডিটর মাত্র ছয়জন!
আরাল বলকান নামের এক ডিজিটাল অধিকার কর্মী বলেন, ‘এখানে একটি পদ্ধতিগত পক্ষপাত রয়েছে। এটা পশ্চিমা শ্বেত পক্ষপাত। প্রায় ৯০ ভাগ সম্পাদনাকারী হচ্ছেন পুরুষ। এটাই হচ্ছে সমস্যা যা আমাদের ঠিক করতে হবে।’
উইকিপিডিয়া তার তথ্যগুলোতে বৈচিত্র আনার জন্য কাজ করে যাচ্ছে। এর জন্য তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং জাদুঘর গুলোর কাছ থেকে তথ্য সংগ্রহ করে নতুনভাবে তথ্য সংযোজন করার কাজ করছে। এছাড়া বর্তমানে নারী প্রশাসকও নিয়োগ দিচ্ছে তারপরেও সাইটটিতে উল্লেখযোগ্য কোন পরিবর্তন দেখা যায়নি।
ডিজিটাল পরামর্শক উইলিয়াম বাটলার বলেন, ‘বিশ্বের সবচেয়ে গুরুত্বপুর্ণ তথ্য উৎস যেখানে মানুষ রাতে এবং সপ্তাহান্তে এমনকিছু লিপিবদ্ধ করে যা শুধু ঐ নিদৃষ্ট সময়ের জন্য ব্যবহার উপোযোগী হয় তবে তা উইকিপিডিয়ার উদ্দেশ্যর সীমাবদ্ধতাই নির্দেশ করে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button