দিগন্ত টিভির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Digantaসম্প্রচার নিষেধাজ্ঞার কালো মেঘে ঢাকা দিগন্ত টেলিভিশন বুধবার প্রতিষ্ঠানটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ‘সত্য ও সুন্দরের জন্য খুলে দাও দিগন্ত’ এই শ্লোগানকে সামনে রেখেই পালিত হয়েছে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী। দিনটি উপলক্ষে গতকাল বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এসে শুভেচ্ছা জানিয়েছেন।
দিগন্ত টেলিভিশনের পঞ্চম বর্ষপূর্তির অনুষ্ঠানে ব্যারিস্টার রফিক-উল-হক বলেছেন, যেভাবে সম্প্রচার বন্ধ করা হয়েছে তা গ্রহণযোগ্য নয়। এভাবে একটি টিভি চ্যানেলকে সরকার বন্ধ রাখতে পারে না। দেশে আইন আছে। সম্প্রচার অধিকার ফিরে পেতে দিগন্ত কর্তৃপক্ষকে আইনী লড়াইয়ে নামার পরামর্শ দিয়েছেন তিনি। তিনি ক্ষোভ জানিয়ে বলেন, সাময়িক বন্ধ ঘোষণা করে সরকারের দেয়া নোটিশের জবাব দেয়ার পরও সম্প্রচার অধিকার দেয়া হচ্ছে না।
বিকেলে কেক কাটা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বর্তমানে বাংলা ভাষার প্রধান কবি আল মাহমুদ, দিগন্ত মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ইস্কান্দার আলী খান, বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আবদুর রউফ, জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল হাওলাদার, জামায়াতের কেন্দ্রীয় নেতা শামসুল ইসলাম এমপি, প্রফেসর এমাজ উদ্দিন আহমেদ, কলামিস্ট সাদেক খান, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, এডভোকেট জয়নুল আবেদীন, নয়াদিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন, ফেরদৌসী প্রিয় ভাসিনা, সাংবাদিক মাহফুজ উল্লাহ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমীন গাজী, মহাসচিব শওকত মাহমুদ, কবি আল মুজাহিদী, দিগন্ত মিডিয়া কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক শিব্বির মাহমুদ, দিগন্ত টেলিভিশনের নির্বাহী পরিচালক মাহবুব আলম, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর (অবঃ) ইব্রাহিম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহেদ চৌধুরী, বিশ্ব বুদ্ধিষ্ট ফোরামের বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ড. সুকুমোল বড়–য়া, শিল্পী গাজী মাজহারুল হক, নাট্যকার মনির হোসেন জীবন, গজল শিল্পী আরিফুল হক মিঠুসহ নানা শ্রেণী-পেশার মানুষ।
এর আগে দুপুরে দিগন্ত টেলিভিশনের কার্যালয়ে শুভেচ্ছা জানাতে এসে বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে এখানে এসেছি। আমরা এক কঠিন সংগ্রামে লিপ্ত। দিগন্ত টেলিভিশনের সম্প্রচার বন্ধ হওয়া তারই অংশ। তিনি বলেন, যারা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্রে বিশ্বাস করে তারা চায় দিগন্ত টেলিভিশন চালু হোক।
দিগন্ত টেলিভিশন সম্প্রচারের আশাবাদ ব্যক্ত করে মির্জা ফখরুল বলেন, অতি অল্প সময়ে দিগন্ত আবার দিগন্ত বিস্তৃত হয়ে বাংলাদেশের মানুষের মনে ঠাঁই করে নেবে বলে আমরা বিশ্বাস করি।
বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, স্বাধীন মত প্রকাশের মতো গণতান্ত্রিক অধিকারকে নস্যাৎ করতেই দিগন্ত টিভিকে বন্ধ করেছে মহাজোট সরকার। আর অবিলম্বে সম্প্রচারের জন্য দিগন্ত টিভিকে খুলে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার।
বৃহত্তর আন্দোলনের মাধ্যমে দিগন্তের সম্প্রচার ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমীন গাজী।
বিজয় নগরের আল-রাজী কমপ্লেক্সে দিগন্ত টেলিভিশন কার্যালয়ে গতকাল বুধবার সকাল ১০টায় বর্ষপূর্তির মূল অনুষ্ঠান শুরু হয়। দিনব্যাপী অনুষ্ঠানে সকাল থেকে গণমাধ্যম কর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশাজীবীরা দিগন্ত কার্যালয়ে এসে শুভেচ্ছা জ্ঞাপন করেন।
শুভেচ্ছা বক্তব্যে আগত অতিথিরা দিগন্ত টেলিভিশনের অভাববোধের কথা তুলে ধরে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দিগন্ত টেলিভিশন পুনরায় চালু করার আহ্বান জানান।
সরকারি হস্তক্ষেপে বন্ধ হয়ে যাওয়া টিভি চ্যানেল দিগন্ত টেলিভিশন পূর্ণাঙ্গ সম্প্রচার শুরু করেছিল ২০০৮ সালের ২৮ আগস্ট। এই মুহূর্তে চ্যানেলটি সম্প্রচার বন্ধ থাকলেও বুধবার ৫ম বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করেছে কর্তৃপক্ষ।
পঞ্চম বর্ষপূর্তি উপলক্ষে দিগন্ত টেলিভিশন কর্তৃপক্ষ আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেছে।
দ্বিতীয় দিনের কর্মসূচিতে থাকছে প্রতিবাদী অবস্থান ও সংহতি বন্ধন। জাতীয় প্রেস ক্লাবের অডিটোরিয়ামে অনুষ্ঠিতব্য এ কর্মসূচি শুরু হবে সকাল ১০টায়। চলবে দুুপুর ২টা পর্যন্ত।
উল্লেখ্য, গত ৫ মে দিবাগত রাতে সরকারি আদেশে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) দিগন্ত টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button