বাংলাদেশ পাকিস্তান-ভুটানের চেয়েও কম ব্যবসাবান্ধব

Forbesমার্কিন প্রভাবশালী বাণিজ্য সাময়িকী ফোর্বস চলতি বছর ১৪৪টি দেশের ব্যবসাবান্ধব তালিকা প্রকাশ করেছে। তালিকার শীর্ষ ইউরোপের দেশ ডেনমার্ক, আর একেবারে নিচের আফ্রিকার দেশ চাদ। ব্যবসাবান্ধব পরিবেশের দেশের তালিকায় বাংলাদেশ (১২১তম) পাকিস্তানের চেয়েও পিছিয়ে রয়েছে।
ব্যবসাবান্ধবের তালিকায় বিশ্বের ‘ব্যর্থ রাষ্ট্র’ হিসেবে পরিচিত পাকিস্তান (১০৩তম) ছাড়াও দক্ষিণ এশিয়ার আরো তিনটি দেশ বাংলাদেশের ওপরে রয়েছে। দেশগুলো হলো শ্রীলঙ্কা (৯১তম), ভারত (৯৭তম), ভুটান (১০১তম)। শুধুমাত্র এ অঞ্চলের মিয়ানমারই (১৪০তম) বাংলাদেশের নিচে রয়েছে। ফোর্বস-এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ১১টি বিষয়কে পরিমাপক হিসেবে বিবেচনায় নিয়ে তৈরি করা হয়েছে বার্ষিক এ তালিকা। সম্পত্তির অধিকার, উদ্ভাবন, কর, প্রযুক্তি ও দুর্নীতি; ব্যক্তিগত, বাণিজ্য ও অর্থনৈতিক স্বাধীনতা; আমলাতন্ত্র বা লালফিতার দৌরাত্ম্য, বিনিয়োগকারীদের সুরক্ষা এবং পুঁজিবাজারের সক্ষমতাকে এর ভিত্তি ধরা হয়েছে। বিষয়গুলোর প্রতিটিকেই সমান গুরুত্ব দেওয়া হয়েছে তালিকা তৈরির ক্ষেত্রে।
প্রতিবেদনে দেখা গেছে, পরিমাপকগুলো সার্বিকভাবে বিবেচনায় বাংলাদেশের অবস্থান ১২১তম। তবে পৃথকভাবে কোনো কোনো ক্যাটাগরিতে খানিকটা ভালো অবস্থানেও রয়েছে দেশটি। উদাহরণ হিসেবে প্রতিবেদনে বলা হয়েছে, পুঁজিবাজারের সক্ষমতায় ৪৩তম, করভারে ৭০তম, বিনিয়োগকারীদের সুরক্ষায় ৮০তম, ব্যক্তিস্বাধীনতায় ৯২তম ও লালফিতার দৌরাত্ম্যে ৯৪তম স্থানে বাংলাদেশ। আর পিছিয়ে আছে বাণিজ্য স্বাধীনতা (১৩৭তম), অর্থনৈতিক স্বাধীনতা (১৩১তম), সম্পত্তি অধিকার, উদ্ভাবন ও প্রযুক্তি (১২৭তম) এবং দুর্নীতির ক্যাটাগরিতে বাংলাদেশের অবস্থান ১২৯তম।
প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হার ৬ দশমিক ৩ শতাংশ, মাথাপিছু আয় ৩ হাজার ৪০০ ডলার, জনসংখ্যা ১৬ কোটি ৯০ লাখ, সরকারি ঋণ জিডিপির ২৪ শতাংশ, বেকারত্ব ৫ ও মূল্যস্ফীতি ৭ শতাংশ।
তালিকার শীর্ষ ১০ দেশ যথাক্রমে ডেনমার্ক, নিউজিল্যান্ড, নরওয়ে, আয়ারল্যান্ড, সুইডেন, ফিনল্যান্ড, কানাডা, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য। শীর্ষ ২৫টি দেশের মধ্যে দুই-তৃতীয়াংশই ইউরোপের দখলে। বিশ্বের প্রভাবশালী দেশগুলোর শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের অবস্থান চার ধাপ পিছিয়ে এ বছর হয়েছে ২২তম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button