ফিফা দুর্নীতির দায়ে ১৬ জন অভিযুক্ত

Fifaবিশ্ব ফুটবল সংস্থা ফিফায় বড় ধরনের দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৬ কর্মকর্তাকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা। এদের মধ্যে ৫ জনই ফিফার বর্তমান বা সাবেক নির্বাহী কমিটির সদস্য।
যুক্তরাষ্ট্রের আইনজীবীরা বলছেন, দুই দশকের বেশি সময় ধরে তারা বিশ্ব ফুটবলকে দুষিত করে আসছেন, এই সময়ে তারা ২০০ মিলিয়ন ডলারের বেশি ঘুষ নিয়েছেন।
সুইজারল্যান্ডের জুরিখের একটি হোটেল থেকে গত বৃহস্পতিবার ভোরে ২ জন কর্মকর্তাকে গ্রেফতার করার পর এই ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করলেন যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা।
গ্রেফতারকৃত ২ জনও ১৬ জনের মধ্যে রয়েছেন। রয়েছেন ফিফার নির্বাহী কমিটির কয়েকজন বর্তমান ও সাবেক সদস্য।
তালিকায় রয়েছেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের সাবেক প্রধান রিকার্ডো টেইজেরিয়া। তার বিরুদ্ধে ২০০ মিলিয়ন ডলার ঘুষের অভিযোগ আনা হয়েছে। তালিকায় আরো রয়েছেন ব্রাজিলের ফুটবলের প্রেসিডেন্ট মার্কো পেলো ডেল নেরো।
যুক্তরাষ্ট্রের এটর্নি জেনারেল লরেট্টা লিঞ্চ বলছেন, দুই দশকের বেশি সময় ধরে এই দুর্নীতিবাজ কর্মকর্তারা ফুটবল বিশ্বকে দুষিত করে তুলেছেন।
লরেট্টা লিঞ্চ বলছেন, তারা যে প্রতারণা করেছেন, যেভাবে দুর্নীতি করেছেন, তা অবিশ্বাস্য। তবে এটা এখন পরিষ্কার করে দেয়া হচ্ছে, যারাই ফুটবলের দুর্নীতির সঙ্গে জড়িত কিন্তু এখনো আড়ালে লুকিয়ে রয়েছে, তাদেরকেও খুঁজে বের করা হবে।
ফিফা জানিয়েছে, তদন্ত কাজে যুক্তরাষ্ট্রকে পূর্ণ সহযোগিতা দেবে সংস্থাটি।
বৃহস্পতিবার ফিফার নির্বাহী কমিটি সংস্থাটির মধ্যে কার দুর্নীতিরোধে একটি গুচ্ছ সংস্কার কর্মসূচি অনুমোদন করেছে।
গত মে মাসে ফিফার ৭ জন কর্মকর্তাকে বেআইনি কার্যকলাপে সংশ্লিষ্টতা, মানি লন্ডারিং ও প্রতারণার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button