ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম ই-লাইব্রেরি চালু

DUঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে দেশের প্রথম ই-লাইব্রেরি চালু করা হয়েছে। মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত এ লাইব্রেরিতে বিশ্বের ৩৫টি বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক প্রকাশনার বই পড়ার সুবিধা চালু হয়েছে। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ই-লাইব্রেরির উদ্বোধন করেন।
এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শহীদ আখতার হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও রবি’র চিফ অপারেটিং অফিসার(সিওও) মাহতাবউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ হাজার ৯২ জন শিক্ষার্থী ও ২০৮ জন শিক্ষক সরাসরি এই লাইব্রেরির সুবিধা গ্রহণ করার সুযোগ পাবেন বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), ঢাকা বিশ্ববিদ্যালয় ও রবি আজিয়াটা লিমিটেডের ত্রি-পক্ষীয় চুক্তির ভিত্তিতে এটি প্রতিষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, দেশে প্রথমবারের মত নেয়া এমন একটি উদ্যোগের ফলে শিক্ষার জগতে ব্যবসায় শিক্ষা অনুষদ তথা ঢাকা বিশ্ববিদ্যালয় এক নতুন উচ্চতায় উন্নীত হলো।
বৃহৎ এ উদ্যোগে সহযোগিতার হাত বাড়ানোর জন্য রবিকে এবং সফলভাবে প্রকল্পটি বাস্তবায়ন করার জন্য ব্যবসায় প্রশাসনের ডিন ও শিক্ষকদের ধন্যবাদ জানান উপাচার্য। তিনি বলেন, এ সুবিধা গ্রহণ করে বিশ্ববিদ্যালয় এমন মানবসম্পদ তৈরি করতে পারবে, যারা বিশ্বের সর্বোচ্চ পর্যায়ে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রাখতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button