ইইউ ছাড়লে ক্ষমতা হারাবে ব্রিটেন : ওবামা

Obamaব্রিটেন যদি ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যায়, তাহলে তারা উন্নতি আর ক্ষমতা, দুটোই হারাবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। লন্ডন সফরে এসে বারাক ওবামা এই মন্তব্য করেছেন।
কারণ তার মতে, ইউনিয়নের সদস্যপদ বিশ্বে ব্রিটেনের প্রভাব কমায়নি বরং এটি আরো তুলে ধরেছে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে একটি বৈঠকের পর বারাক ওবামা বলছেন, ব্রিটেন যদি ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যায়, তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় ধরনের বাণিজ্য চুক্তিতে দেশটি শেষের কাতারে চলে যাবে। বরং ইউনিয়নে থেকেই একটি শক্তিশালী ইউরোপকে নেতৃত্ব দেয়াই ব্রিটেনের জন্য ভালো। কারণ এর ফলে তারা বিশ্বেও বড় ভূমিকা রাখতে পারবে।
৩ দিনের একটি সফরে যুক্তরাজ্যে রয়েছেন বারাক ওবামা।
যদিও ইউনিয়নে থাকা না থাকা নিয়ে বারাক ওবামার মন্তব্যের সমালোচনা করছেন ইইউ বিরোধীরা। এমনকি তাকে মেয়াদহীন প্রেসিডেন্ট বলে বিদ্রুপ করেছেন টোরি এমপি ডোমিনিক রাব।
তবে বারাক ওবামা বলছেন, কোনো ভোট তিনি ভোট প্রভাবিত করতে চান না, শুধুমাত্র ব্রিটেনের একজন বন্ধু হিসাবেই তার এই পরামর্শ।
তবে এই গণভোটের ফলাফলে যেহেতু যুক্তরাজ্য আর যুক্তরাষ্ট্রের সম্পর্কেও উন্নতিতে প্রভাব পড়বে, তাই গণভোটের দিকে তাকিয়ে রয়েছে যুক্তরাষ্ট্রও বলছেন বারাক ওবামা।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও অবশ্য বলছেন, ইউনিয়নে ব্রিটেন থাকবে কি থাকবে না, সেই সিদ্ধান্ত ব্রিটিশ জনগণের। তবে আমাদের বন্ধুরা কি বলছে, সেটাও আমাদের অবশ্যই শোনা উচিত।
ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে সামনের জুন মাসে ওই গণভোট হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button