নেদারল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

PMনেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে সেদেশে ৩ দিনের সরকারি সফরে গত মঙ্গলবার রাতে এখানে পৌঁছার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়েছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে নেদারল্যান্ড সময় রাত ৮টা ৩০ মিনিটে আমস্টারডাম শিফোল বিমানবন্দর সেন্টারে অবতরণ করে।
ডাচ অবকাঠামো ও পরিবেশ মন্ত্রী মেলানি শুল্টজ ভান হায়েজেন, নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল এবং ঢাকায় নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত লেওনি মারগারেতা কুয়েলেনায়েরা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
আমস্টারডাম শিফোল বিমানবন্দর সেন্টারে উষ্ণ সংবর্ধনা দেয়ার পর প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মটর শোভাযাত্রায় নেদারল্যান্ডের প্রশাসনিক রাজধানী হেগ নগরীতে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউসে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এ হোটেলে অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেলে পৌঁছার পর অল ইউরোপীয়ান আওয়ামী লীগের নেতা-কর্মীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীরা তাকে অভিনন্দন জানান। আওয়ামী লীগের নেতা-কর্মীদের পক্ষে দুটি ছোট্ট শিশু হোটেল লাউঞ্জে প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া উপহার দেয়।
আমস্টারডাম যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবুধাবীতে ৫ ঘণ্টা যাত্রা বিরতি করেন।
নেদারল্যান্ড সফরকালে প্রধানমন্ত্রী গতকাল বুধবার বিকেলে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তার সরকারি বাসভবন ‘কাস্টহুউস’ -এ দ্বিপাক্ষিক বৈঠক করার কথা। আলোচনার পর কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে।
শেখ হাসিনা হেলিকপ্টারে ডেল্টাইক আইল্যান্ড এবং জাহাজে বন্দর পরিদর্শন করবেন। তিনি ডেল্টাইক আইল্যান্ডে সফরের ওপর একটি উপস্থাপনা প্রত্যক্ষ করবেন।
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, পররাষ্ট্র সচিব মো শহীদুল হক, নৌ পরিবহন সচিব শফিক আলম মেহেদী এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।
এছাড়া, এফবিসিসিআই, বিজিএমইএ এবং ডাচ-বাংলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দসহ বাংলাদেশের একটি ১৯ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল নেদারল্যান্ডে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী রয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button