ইসলামী ব্যাংক থেকে বিনিয়োগ তুলে নিল দুবাই

IBBLইসলামী ব্যাংক বাংলাদেশের অবশিষ্ট এক লাখ শেয়ার বিক্রি করে দিয়েছে দুবাই ইসলামিক ব্যাংক। ঘোষণার এক দিনের মধ্যেই এসব শেয়ার বিক্রি হয়ে যায়। গতকাল সোমবার এসব শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছিল দুবাই ইসলামিক ব্যাংক।
মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে শেয়ার বিক্রির এ তথ্য প্রকাশ করে বলা হয়েছে, ইসলামী ব্যাংকের করপোরেট উদ্যোক্তা দুবাই ইসলামিক ব্যাংক পূর্ব ঘোষণা অনুযায়ী তার হাতে থাকা ইসলামী ব্যাংকের এক লাখ শেয়ার স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বাজারদরে বিক্রি শেষ করেছে।
এদিন  শুরুতে ইসলামী ব্যাংকের শেয়ারের দর ছিল ২৮.৮ টাকা। দিনশেষেও ব্যাংকটির শেয়ারের দর ছিল ২৮.৮ টাকা। দিনের মধ্যে ব্যাংকটির শেয়ারের দরসীমা ছিল ২৮.৬ টাকা থেকে ২৯.৫ টাকা। গড় মূল্যেও যদি শেয়ার বিক্রি করতে সমর্থ হয় তাহলে এক লাখ শেয়ার বিক্রি করে দুবাই ইসলামিক ব্যাংক বাজার থেকে তুলে নিয়েছে ২৯ লাখ টাকা।
প্রসঙ্গত, ১৯৮৩ সালে ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠালগ্নে উদ্যোক্তা হিসেবে যুক্ত হয়েছিল দুবাই ইসলামিক ব্যাংক। ওই বছরে ৬৮১টি শেয়ার কিনে উদ্যোক্তা হিসেবে যুক্ত হয় ব্যাংকটি। পরবর্তী সময়ে ১৯৯০, ১৯৯৬, ২০০০ ও ২০০৩ সালে রাইট শেয়ার ক্রয় ও বোনাস লভ্যাংশ পেয়ে প্রতিষ্ঠানটির শেয়ারের পরিমাণ বা বিনিয়োগ বেড়ে যায়।
ইসলামী ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় ১৯৮৫ সালে। ইসলামী ব্যাংকের বিদেশী উদ্যোক্তাদের মধ্যে রয়েছে সৌদি আরবের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, কুয়েত ফিন্যান্স হাউস, জর্ডান ইসলামিক ব্যাংক, কাতারের ইসলামিক ইনভেস্টমেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ করপোরেশন, বাহরাইন ইসলামিক ব্যাংকসহ আরও বেশকিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button