৪ হাজার সিরীয় শরণার্থীকে আশ্রয় দেবে ব্রিটেন

Cameronচার হাজার শরণার্থী নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। এ দফায় শুধুমাত্র সিরীয় উদ্বাস্তুদের দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
শুক্রবার লিসবনে তিনি এ ঘোষণা দেন। তবে এ সময় তিনি ‘কয়েক হাজার’ শরণার্থী নেওয়ার কথা বলেন।
পরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানায়, চার হাজার উদ্বাস্তুকে যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে।
এর আগে পর্তুগিজ ও স্পেনের নেতাদের সঙ্গে ক্যামেরন অভিবাসী ইস্যুতে আলোচনা করেন।
ঘোষণায় ক্যামেরন বলেন, এরই মধ্যে ইউরোপে পৌঁছে যাওয়াদের মধ্যে থেকে নয়, জাতিসংঘ শিবিরে থাকা সিরীয় উদ্বাস্তুদের মধ্যে থেকেই এই অতিরিক্ত অভিবাসন প্রত্যাশীদের নেওয়া হবে।
আগামী সপ্তাহে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে উল্লেখ করে ক্যামেরন বলেন, সিরিয়ায় চলমান চার বছরের সংঘাতে যারা ঘরবাড়ি ছাড়া হয়েছেন, তাদের আশ্রয় দেওয়া যুক্তরাজ্যের নৈতিক দায়িত্ব।
অভিবাসীদের জন্য আরো কিছু করার ব্যাপারে ক্যামেরনের ওপর চাপ বাড়ার প্রেক্ষিতে তিনি এ ঘোষণা দেন বলে ধারণা করা হচ্ছে। তুরস্কের উপকূলে পড়ে থাকা তিন বছরের সিরিয়ান শিশু আলান কুর্দির লাশের ছবি সারা বিশ্বের গণমাধ্যমগুলোতে প্রকাশিত হওয়ার পর শরণার্থীদের আশ্রয় দেয়ার ব্যাপারে ক্যামেরনের ওপর চাপ আরো বেড়েছে।
বৃহস্পতিবার ক্যামেরন বলেন, একজন পিতা হিসেবে আলান কুর্দির ছবি তাকে ভীষণভাবে নাড়া দিয়েছে। শরণার্থীদের আশ্রয় দেয়ার ব্যাপারে তার ওপর জনগণ ও রাজনৈতিক নেতাদের দিক থেকে চাপ আছে। শরণাথীকে আশ্রয় দেয়ার জন্য ডেভিড ক্যামেরনকে লিখিতভাবে অনুরোধ করেছেন স্কটিশ নেতা নিকোলা সারজিওন। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ডেভিড ব্লানকেট বলেছেন আগামী ৬ মাসে ২৫ হাজার শরণার্থীকে আশ্রয় দেয়া উচিত্ ব্রিটেনের।
২০১৪ সালের পর ব্রিটেন ২১৬ জন শরণার্থীকে আশ্রয় দিয়েছে। গত চার বছরে মোট ৫ হাজার সিরিয়ান শরণার্থীকে রাজনৈতিক আশ্রয় দিযেছে ব্রিটেন। চার্চ, বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন ক্যামেরন সরকারকে ১০ হাজার শরণার্থীকে আশ্রয় দেয়ার ব্যাপারে চাপ দিয়ে আসছে। আরো বেশি শরাণার্থীকে আশ্রয় দেয়ার ইঙ্গিত দেয়ার পর ব্রিটেন সরকারকে অভিনন্দন জানিয়েছে দাতব্য সংস্থা অক্সফাম।
সংস্থাটির প্রধান নির্বাহী মার্ক গোল্ড রিং বলেন, সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দেয়ার ঘোষণা ব্রিটেনকে ইউরোপের যেসব দেশ শরণার্থীদের আশ্রয় দেয়ার ব্যাপারে নেতৃত্ব দিচ্ছে তাদের কাতারে নিয়ে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button