দুবাইয়ের স্মার্ট পাম গাছে মোবাইল চার্জ

Smart Solar Palm Treeদুবাইয়ের সমুদ্র সৈকতে লাগানো হচ্ছে স্মার্ট সোলার পাম গাছ। এই গাছ থেকে অবশ্য কোন তেল প্রদাণকারী ফল পাওয়া যাবে না। তার বদলে মিলবে মোবাইল চার্জ দেয়া সহ ওয়াই-ফাই জোনের সুবিধা। ১৯.৫ ফুট লম্বা গাছটি নয়টি পাতার মত দেখতে সোলার প্যানেল নিয়ে গঠিত যা প্রতি ঘণ্টায় ৭.২ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম!
দুবাইয়ের বুর্জ আল আরব হোটেলের কাছে এবং জাবিল পার্কে এরই মধ্যে পরীক্ষামূলকভাবে লাগানো হয়েছে এমন দুটি পাম গাছ। এই প্রতিটি গাছের সঙ্গে রয়েছে ওয়াই-ফাই হটস্পট, আটটি মোবাইল-ল্যাপটপ চার্জ দেয়ার স্টেশন এবং স্থানীয় আবহাওয়া বা ট্রান্সপোর্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ন তথ্য প্রদাণকারী একটি টাচস্ক্রিন প্যানেল।
দুবাইয়ের ডি-আইডিয়া কোম্পানী এই স্মার্ট পাম গাছটি তৈরি করেছে। তারা জানিয়েছে, ভবিষ্যতে এটিএম বুথ এবং ইউটিলিটি বিল পরিশোধের জন্য এই পামগাছটি ব্যবহার করার কথা ভাবছেন তারা। কোম্পানীটির সিইও ভিক্টর নেলেপা বলেন, “এই স্মার্ট পাম গাছটিকে আরো বিভিন্ন কাজে ব্যবহারের কথা ভাবছি আমরা। আমাদের টেকনিশিয়ানরা কাজ করে যাচ্ছেন বেশ কিছু নতুন সম্ভাবনা নিয়ে। আশা করছি ভবিষ্যতে বিদ্যুৎ শক্তি উৎপাদনের পাশাপাশি বিশুদ্ধ পানি প্রদাণ এবং বায়ু শোধনেও কাজ করবে আমাদের স্মার্ট পাম গাছ।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close