যুক্তরাষ্ট্রের শিকাগোতে জিয়াউর রহমানের নামে সড়ক

Streetযুক্তরাষ্ট্রের ইলিনয়েস অঙ্গরাজ্যের শিকাগোতে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে  সড়কের নামকরণ উদ্বোধন করা হচ্ছে রবিবার।
শিকাগো সিটির ৬৮০০ নর্থ ও ৬৬০০ নর্থের পরে কাক এভিনিউতেই জিয়াউর রহমান ওয়ে। আগামী ১৪ সেপ্টেম্বর রোববার (শিকাগো সময়) বেলা ৩টায় শিকাগো সিটি হলের উদ্যোগেই এই নামফলক উন্মোচন করা হবে।
ইলিনয়ের সেক্রটারি অব স্টেট জেসি হোয়াইটের কাউন্সিল মেম্বার বাংলাদেশী শাহ মোজাম্মেল নান্টু জানান, জিয়াউর রহমান ওয়ের বিলটি শিকাগো সিটি হলে পাস হয় গত ২৮ মে। বিলে স্বাক্ষর করেন জোসেফ এ মোরে। সিটি কাউন্সিলের ৫০ জন কাউন্সিল মেম্বারের মধ্যে ৪৮ জনই এই বিলের প্রতি সমর্থন জানান এবং বিলটি পাস হয়। দুইজন কাউন্সিলম্যান ওই দিন অনুপস্থিত ছিলেন। মোজাম্মেল জানান, আগামী ১৪ সেপ্টেম্বর বিকেলে উদ্বোধন অনুষ্ঠানে শিকাগো সিটির গভর্নর প্যাট কুইস, কংগ্রেসম্যান জন সেকেক্সি, ইলিনয়ের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইট, শিকাগো সিটির কাউন্সিল মেম্বার ছাড়াও উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ থেকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রতিনিধি বিএনপির প্রবাসবিষয়ক কমিটির সদস্য মহাসচিব মুশফিক ফজল আনসারী এবং লন্ডন থেকে তারেক রহমানের উপদেষ্টা হুমায়ুন কবির আসছেন। আরো আসতে পারেন বর্তমানে লন্ডনে সফররত বিএনপির দফতর সম্পাদক রুহুল কবির রিজভী।
এর আগে শিকাগোতে গান্ধী ওয়ে, জিন্নাহ ওয়ে, মুজিব ওয়ে ছিল। এবার জিয়াউর রহমান ওয়ে হচ্ছে।
উল্লেখ্য, সিটি কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী শিকাগোতে ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করা হয়। এদিন জিয়াউর রহমান প্যারেডসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী। এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেওয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button