স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন

PMমহান বিজয় দিবসে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন। সোমবার ভোর ৬টা ৩৭ মিনিটে তারা সাভারের জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুল দিয়ে লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানান।
এ সময় তিন বাহিনীর সুসজ্জিত একটি দল গার্ড অব অনার দেয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। এর আগে ভোরে ৩১ বার তোপধ্বনি করা হয়। পরে রাষ্ট্রপতি শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন।
প্রায় একই সময় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বেদীতে ফুল দিয়ে লাখো শহীদের শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। পরে আওয়ামী লীগ নেতাদের নিয়ে দলের পক্ষে ফুল দেন সভানেত্রী শেখ হাসিনা।
শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। ৬টা ৪৭ মিনিটে তারা স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করেন।
এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদের সদস্যরা, প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, কুটনৈতিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে তারা শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।
এদিকে মহান বিজয় দিবসে সাভারের স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সকাল ৮টার দিকে তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এর পর বিএনপি চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া সাবেক রাষ্ট্রপতি ও স্বাধীনতার ঘোষক শহীদ জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
সকাল সোয়া ৯টার দিকে খালেদা জিয়া শহীদ জিয়ার মাজারে যান। এ সময় দলের সিনিয়র নেতৃবৃন্দের মধ্যে ছিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, যুগ্ম মহাসচিব ও দলের মুখপাত্র সালাহউদ্দীন আহমেদ, ডা. এ জেড এম জাহিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন প্রমুখ। এছাড়াও বিএনপি ও এর অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button