নেতানিয়াহুকে আটক করতে ব্রিটিশদের আবেদন

Netaআগামী মাসে ব্রিটেন সফরকালে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আটক করার দাবি জানিয়েছে দেশটির জনগণ। এ সংক্রান্ত এক আবেদনে এরই মধ্যে প্রায় ৩০  হাজার মানুষ স্বাক্ষর করেছেন।
আবেদনটির নাম দেয়া হয়েছে, ‘লন্ডনে প্রবেশ করা মাত্র বেনিয়ামিন নেতানিয়াহুকে যুদ্ধাপরাধের অভিযোগে আটক করতে হবে।’ আবেদনটি ব্রিটিশ সরকার ও সংসদের ওয়েবসাইটে  প্রকাশিত হয়েছে।
আবেদনে বলা হয়েছে, ‘আগামী মাসে লন্ডনে বেনিয়ামিন নেতানিয়াহু ব্রিটিশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী, ২০১৪ সালে অন্তত দুই হাজার বেসামরিক ব্যক্তিকে হত্যার অপরাধে ব্রিটেনে প্রবেশ করার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করতে হবে।’
মঙ্গলবার পর্যন্ত ৩০ হাজারের বেশি লোক আবেদনটিকে সই করেছেন। এদের সংখ্যা প্রতি মুহূর্তে বাড়ছে ব। ব্রিটেনের আইন অনুযায়ী, যেকোনো আবেদনে ১০ হাজারের বেশি লোক সই করলেই সে ব্যাপারে দেশটির সরকার প্রতিক্রিয়া জানাতে বাধ্য। এ ছাড়া, এ সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেলে বিষয়টি নিয়ে আলোচনার জন্য ব্রিটিশ পার্লামেন্টে উত্থাপন করতে হবে। নেতানিয়াহুকে আটকের আবেদনে স্বাক্ষর করার শেষ সময় ধরা হয়েছে ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি পর্যন্ত।
ইসরাইল ২০১৪ সালের জুলাই মাসে অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ আগ্রাসন শুরু করে। প্রায় ৫০ দিনের আগ্রাসনে দুই হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button