লন্ডন মেয়র প্রার্থী হিসেবে সাদিক খানকে রুশনারা আলীর সমর্থন

Sadik Khanবাংলাদেশি বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ এমপি বেথনাল গ্রিন এন্ড বো আসনের রুশনারা আলী লন্ডন মেয়র পদে সাদিক খানকে সমর্থন দিয়েছেন।
তিনি বলেন, সাদিক খানকে লন্ডন মেয়র বানিয়ে ইতিহাস সৃষ্টির একটি সুযোগ এসেছে। নির্বাচিত হলে সাদিক খানই হবেন লন্ডনের প্রথম এশিয়ান এবং মুসলিম মেয়র। অশ্বেতাঙ্গ হিসেবেও তিনি হবেন প্রথম। ওই ইতিহাস গড়ার জন্য আগে সাদিক খানকে লেবার দলের প্রার্থী হিসেবে মনোনীত করতে হবে। এ জন্য সকলকে তিনি লেবার দলের সাথে নিবন্ধিত হওয়ার আহ্বান জানান। যাতে তারা প্রার্থী বাছাইয়ে মতামত দিতে পারেন।
লেবার পার্টির মেয়র প্রার্থী সাদিক খানের সমর্থনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রুশনারা এসব কথা বলেন। গত ৩০ জুলাই বৃহস্পতিবার পূর্ব লন্ডনের বেথনালগ্রীনে অবস্থিত লেবার পার্টির অফিসে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় মেয়র প্রার্থী সাদিক খান এমপিও উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে রুশনারা সাদিক খানের প্রার্থীতার পক্ষে তার যুক্তি তুলে ধরে বলেন, রাজধানী লন্ডনের বাসিন্দাদের সেবা দেয়ার জন্য তিনি প্রস্তুত। তিনি ব্রিটেনে প্রথম এশিয়ান এবং মুসলিম কেবিনেট মিনিস্টার। এছাড়া শ্যাডো জাস্টিস সেক্রেটারি হিসাবেও তিনি দায়িত্ব পালন করেছেন। একটি সাধারণ পরিবার থেকে উঠে আসা সাদিক খানের রয়েছে মেধা এবং অভিজ্ঞতা। এক কথায় আধুনিক এবং বৈচিত্রে ভরপুর লন্ডনের বাসিন্দাদের সেবা দেয়ার সকল যোগ্যতাই তার রয়েছে। সাদিক লন্ডনের বাসিন্দাদের চাহিদাকে উপলব্ধি করতে সক্ষম হয়েছেন। প্রশিক্ষণ এবং চাকুরি, হাউজিং, পাবলিক ট্রান্সপোর্ট, লন্ডন লিভিং ওয়েজ, পুলিশ ইত্যাদি ক্ষেত্রে তার জনমুখী নীতিগুলোও আকর্ষণীয়।
রুশনারা বলেন, কাউন্সিল এস্টেইটের একজন সাধারণ বাস ড্রাইভারের সন্তান থেকে কেবিনেট মিনিস্টার এবং বর্তমানে লন্ডন মেয়র হওয়ার জন্য প্রস্তুত সাদিক খানের এই এগিয়ে যাওয়ার গল্প যে কোন ব্যাকগ্রাউন্ডের মানুষের কাছেই প্রেরণাদায়ক। বিশেষ করে তরুণরা তাঁর কাছ থেকে আরো বেশী প্রেরণা নিতে পারেন।
রুশনারা আরো বলেন, অন্যান্য প্রার্থীর তুলনায় সাদিক খানের প্রতি তার সংসদীয় সহকর্মীদের সমর্থন বেশী রয়েছে। রাজধানী লন্ডনের এক তৃতীয়াংশেও বেশী লেবার এমপি তার প্রার্থীতার পক্ষে সমর্থন জানিয়েছেন।
রুশনারা জানান, লেবার পার্টির প্রার্থী করার লক্ষ্যে সাদিক খানকে ভোট দেয়ার জন্য লন্ডনবাসীদের লেবার পার্টির সদস্য হওয়ার দরকার নেই। এজন্য কেবল মাত্র একবারই ৩ পাউন্ড এডমিনিস্ট্রেশন ফি দিতে হবে।
রুশনারা জানান, লেবার পার্টি তার ইতিহাসে এই প্রথমবারের মতো যেকোন লন্ডনারের কাছে তার মেয়র প্রার্থী বাছাইয়ের সুযোগ খুলে দিয়েছে। নাম রেজিস্ট্রেশন করতে এক মিনিটেরও কম সময় লাগবে। এই সুযোগ গ্রহণ করে ইতিহাস সৃষ্টির জন্য রুশনারা সবার প্রতি আহ্বান জানিয়েছেন।  সংবাদ সম্মেলনে মেয়র প্রার্থী টুটিং থেকে নির্বাচিত সাদিক খান এমপি বলেন, রুশনারাসহ লন্ডনে আমার অন্যান্য পার্লামেন্টারি সহকর্মীদের সমর্থনে আমি সত্যিই আনন্দিত। লেবার পার্টি তথা লন্ডনের বৃহৎ পরিসরে এই সমর্থনের জন্য আমি কৃতজ্ঞ।
তিনি বলেন, লন্ডনারদের জন্য প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়ায় অংশগ্রহণের বিষয়টি খুবই জরুরি।
তিনি বলেন, হাউজিং সমস্যা, নিম্ন বেতন, তরুণদের জন্য সুযোগের অভাবের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আমাদের কাজ করতে হবে। লন্ডনে উন্নত জীবন প্রতিষ্ঠায় আমাদের ঐক্যবদ্ধ হতে হবে, অংশ নিতে হবে ভোটে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button