বাহরাইনে ৫০ হাজার বাংলাদেশি বৈধতা পাচ্ছেন

saudi labourবাহরাইনে অবস্থানরত প্রায় ৫০ হাজার বাংলাদেশিকে বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। শুক্রবার বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মমিনুর রহমান এ তথ্য জানিয়েছেন।
বাহরাইনে বৈধ কাগজপত্র ছাড়া অবস্থানরত প্রায় ৫০ হাজার বাংলাদেশিকে বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি। জানা গেছে, সরকারি হিসাবে বাহরাইনে বৈধ-অবৈধ মিলিয়ে বর্তমানে প্রায় ২ লাখ বাংলাদেশি আছেন। আর দ্বীপরাষ্ট্রটির মোট জনসংখ্যা সাড়ে ১৩ লাখ।
শুক্রবার বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মমিনুর রহমান এ তথ্য জানিয়েছেন।
এরআগে অবৈধ বিদেশিদের নির্বিঘ্ন দেশে ফেরত যেতে ছয় মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল বাহরাইন। গত ১ জুলাই থেকে এ ঘোষণা কার্যকর হয়। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে এই সাধারণ ক্ষমার মেয়াদ।
এই সময়ের মধ্যে রানওয়ে (কাজে অনুপস্থিত বা কাজ থেকে পলাতক), ওভার স্টে (কাজ শেষে অতিরিক্ত সময় অবস্থান), রানওয়ে আফটার টারমিনেশন (কাজ শেষের পর পলাতক) এবং নন রিনিউড ওভারস্টে (ভিসার মেয়াদ শেষ হবার পর রিনিউ না করে অতিরিক্ত সময় অবস্থান) প্রবাসী শ্রমিকরা এ সাধারণ ক্ষমার আওতায় পড়বেন।
ফলে ১ জুলাই থেকে পরবর্তী ছয় মাসের জন্য এই অবৈধ শ্রমিকরা বৈধ হয়ে যে কোনো প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ পাবেন।
এছাড়া কোনোপ্রকার ‘জরিমানা’ বা কালো তালিকায় অন্তর্ভুক্তি ছাড়াই বাহরাইন ত্যাগ করে স্বদেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন তারা। যারা এই সময়ের মধ্যে বৈধ হয়ে বাহরাইন ত্যাগ করবেন, পরবর্তীতে কোনো বাধা ছাড়াই তারা আবার বাহরাইনে প্রবেশ করতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button