ইতিহাস সৃষ্টি করে নিউইয়র্কের মেয়র হচ্ছেন ব্লাজিও

NYশিহাবউদ্দীন কিসলু: মঙ্গলবার ৫ নভেম্বর মেয়র নির্বাচনে বিল ডি ব্লাজিওই হতে যাচ্ছেন বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্কের পরবর্তী মেয়র। নিউইয়র্কের মেয়র পদে গত ২৪ বছরের রিপাবলিকানদের টানা শাসনের অবসান ঘটিয়ে বিল ব্লাজিও পুনঃরুদ্ধার করতে যাচ্ছেন হারানো ডেমোক্র্যাট সাম্রাজ্য।
শুধু তাই নয়, ‘ নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজ’ এর গত ৬ সপ্তাহের জরিপ বলছে   ‘দিন বদলের আশায়’ বুক বাধা ভোটারদের  ভোটে রিপাবলিকানদের বিরুদ্ধে  বিজয়ে  ভোটের ব্যবধানেও ‘ইতিহাস’ সৃষ্টি করবেন ব্লাজিও । ২৮ বছর পর ভোটের ব্যবধানে আবার  এক ইতিহাসের পুনরাবৃত্তি হতে চলেছে। নির্বাচন পূর্ব সর্বশেষ জরিপে ৪৫ পয়েন্টের পার্থক্যে রিপাবলিকান দলীয় মেয়র  প্রার্থী  জো লোথা’র চেয়ে এগিয়ে রয়েছেন বিল ডি ব্ল্যাজিও।
সিয়েনা রিসার্চ ইসস্টিটিউশনের পরিচালক ডোনাল্ড পি. লেভি বলেছেন, এবারের “যথার্থ নির্বাচনী ঝড় তার বলয়েই  রয়েছে এবং নির্বাচনের ফল মনে হচ্ছে প্রায় নিশ্চিত।”
বর্তমান মেয়র মাইকেল ব্লুমবার্গের তিন মেয়াদে নিউইয়র্কের ক্ষুদ্র ও ছোট ব্যবসা এবং কর্মজীবি মধ্যবিত্ত শ্রেণি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় রিপাবলিকানদের প্রতি ভোটারদের বিরূপ মনোভাবই এবারে রিপাবলিকানদের ভরাডুবির মূল কারণ হবে।
নিউইয়র্ক  সিটি এবং রাজ্য আমেরিকার জাতীয় নির্বাচনে ‘ডেমোক্র্যাট সাম্রাজ্য’ হিসেবে পরিচিত। সবসময়ই নিউইয়র্ক রাজ্য থেকে কংগ্রেসের আসনে ডেমোক্র্যাটদের আধিপত্যই বজায় থেকেছে। নিউইয়র্কের ডেমোক্র্যাট দলীয় দুজন সিনেটরই গত ১৫ বছর যুক্তরাষ্ট্র  সিনেটে প্রতিনিধিত্ব করছেন।
গত ১৯৮৯ থেকে এপর্যন্ত কোন ডেমোক্র্যাট নিউইয়র্কের মেয়র নির্বাচিত হতে পারেননি তাদের নিজেদের এই রাজ্যে। ১৯৯৩ সালে রিপাবলিকান দলীয় মেয়র রুডি জুলিয়ানি তার প্রথম ৪ বছরেই নিউইয়র্কে অপরাধ সংঘটনের হার নাটকীয়ভাবে কমিয়ে আনা এবং পরবর্তীতে প্রাত্যহিক জনজীবনে আইনশৃংখলা পরিস্থিতির অভাবনীয় উন্নতির কারনেই পরেও নিউইয়র্ক থেকে যায় রিপাবলিকানদের হাতে। এতে এক সময়কার ডেমোক্র্যাট ব্লুমবার্গ  রিপাবলিকান দলে যোগ দিয়ে মেয়র নির্বাচিত হন। এরপর দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হবার পর প্রচলিত আইন পরিবর্তন করে তৃতীয়বারও তিনিই মেয়র নির্বাচিত হন।
‘বিজনেস টাইকুন’ হিসেবে পরিচিত মাল্টি বিলিয়নিয়ার নিজের  অর্থের দাপটে নির্বাচিত হলেও এই মেয়র তার একচোখা ও একরোখা নীতির কারণে ইতোমধ্যেই অপছন্দের তালিকায় রয়েছেন। আর সেকারনেই ডেমোক্র্যাটদের শহর হিসেবে স্বীকৃত নিউইয়র্কে ২৪ বছরের রাজত্ব হারাতে যাচ্ছে রিপালিকানরা।
মাইকেল ব্লুমবার্গের প্রতি নিউইয়র্কাসী এতটাই বিরূপ যে, নিউইয়র্কের জনপ্রিয় ডেমোক্র্যাট দলীয় সিটি কাউন্সিল স্পিকার ক্রিন্টিন কুইন  ব্লুমবার্গের সাথে গাঁটছড়া বেধে কাজ করায় প্রতিদ্বন্দ্বীতায় শীর্ষে থেকেও  নিজ দল ডেমোক্র্যট দলীয় প্রাইমারিতে তার ভরাডুবির হয়েছে। দ্বিতীয় স্থানেও জায়গা করতে পারেননি তিনি। এদিকে একবারে পিছনে পড়ে থাকা প্রার্থী নিউইয়ের্কর সাবেক পাবলিক এডভোকেট বিল ব্লাজিও কর্মজীবি মধ্যবিত্ত মানুষের বিভিন্ন  সমস্যা সমাধানের  প্রতিশ্রুতি নিয়ে শীর্ষে উঠে এসেছেন। এছাড়াও একজন  প্রগ্রেসিভ ডেমোক্র্যাট হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছেন বিল ব্লাজিও। এছাড়াও বিল ব্লাজিও’র স্ত্রী শারলেন ম্যাক ক্রে, একজন  কৃষনাঙ্গ হওয়াতে কৃষœাঙ্গদের মন জয়ের দিক থেকেও ব্লাজিও আরো একধাপ এগিয়ে।
বিল ব্লাজিও ১৯৮৫ সালের পর এই প্রথম সবচেয়ে বেশী ভোটের ব্যবধানে জয়লাভ করতে যাচ্ছেন। ১৯৮৫ সালে মেয়র এড কচ ভোটের হিসেবে  ৬৮ পয়েন্টের ব্যবধানে তার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে বিজয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন। ২৮ বছর পর আবার  এক ইতিহাসের পুনরাবৃত্তি হতে চলেছে বলেই ধারনা সব মহলের। মেয়র এড কোচের রেকর্ড ভাঙ্গতে না পারলেও একজন নতুন প্রার্থী হিসেবে ১৯৭৩ সাল থেকে এযাবৎ কালের রেকর্ড ভাঙ্গতে যাচ্ছেন বিল ডি ব্ল্যাজিও।
১৯৭৩ সালে ৪০ পয়েন্টের ব্যবধানে জয়লাভ করেছিলেন যা ১৮৯৭ সাল থেকে শুরু হওয়া ৫ বরোর উন্মুক্ত নির্বাচনে ১৯৭৩ সাল পর্য্যন্ত করা রেকর্ড ভঙ্গ করেছিলেন আব্রাহাম ডি বিম। ৫ নভেম্বরের নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে জরিপে ৮৭ ভাগ ভোটার বলেছে, বিল ব্লাজিও লাভ করবেন। প্রতি ১০ জনে আব্রাহাম ডি বিম ১ জনেরও কম ভোটার এখনও কাকে ভোট দেবেন তা এখনও সিদ্ধান্ত নেননি।
নিউই্য়র্কের  সাবেক  এসেম্বলিম্যান এবং বর্তমানে ৩৭ ডিস্ট্রিক্টের কাউন্সিলম্যান প্রার্থী রাফোয়েল স্পেনাল বলেন, বিল ব্লাজিও’ই  হতে যাচ্ছেন পরবর্তী মেয়র। তিনি বলেন, কর্মজীবি ও শ্রমজীবি মানুষের মেয়র বিল ব্লাজিও বিপুল ভোটের ব্যবধানেই বিজয়ী হবেন।
বর্তমান মেয়র শুধু মাত্র ধনিক শ্রেণির স্বার্থ রক্ষা করছে মন্তব্য করে রাফোয়েল স্পেনাল আরো বলেন, মেয়র মাইকেল ব্লুমবার্গের কর্মকান্ডেধনী আরো ধনী হচ্ছে এবং গরিব আরো গরিব হচ্ছে। এই গরিবী দুর করে শ্রম ও কর্মজীবি মধ্যবিত্ত মানুষের ভাগ্যোন্নয়নে ব্লাজিও কাজ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এদিকে, মিলিয়ন ডলার বিজ্ঞাপনী প্রচারণা নিয়ে ব্লাজিও’র পক্ষে এবার মাঠে নেমেছে নিউইয়র্কের শ্রমিক সংগঠনের সমর্থনপুষ্ট একটি পলিটিক্যাল এ্যকশন কমিটি।
রিপাবলিকান দলীয় মেয়র প্রার্থী জো লোথা’র বিরুদ্ধে বিজ্ঞাপনে এক মিলিয়ন ডলার ব্যয় করছে তারা। টি পার্টি পছন্দকারী রিপাবলিকান হিসেবে  জো লোথা’কে চিত্রিত করে তাদের ৩০ সেকেন্ডের টেলিভিশন বিজ্ঞাপনে “মধ্যবিত্ত মানুষের জন্য মেয়র জো লোথা নন” এমন বক্তব্য তুলে ধরা হয়েছে। নির্বাচনে প্রার্থীদের অনুদান গ্রহনের  ‘সীমারেখা ’ তুলে নিতে জো লোথা’র পক্ষে আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে গত সপ্তাহে জয়ের পরদিনই এই সমর্থন পেয়েছেন ডেমোক্র্যাট দলীয় মেয়র প্রার্থী বিল ডি ব্লাজিও ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button