বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে ১০ ও ১১ সেপ্টেম্বর লন্ডনে রোড শো

Roadshowবাংলদেশে প্রবাসী ও বিদেশী বিনিয়োগ আকর্ষনে আগামী সেপ্টম্বর মাসে লন্ডনে দুদিনব্যাপী এক রোড শো (বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরার অনুষ্ঠান) অনুষ্ঠিত হবে।  এই রোড শো সফল করতে নিজস্ব নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (বিবিসিসিআই) নেতৃবৃন্দ। তারা সিলেট ব্রিটিশ বাংলাদেশ ইকোনোমিক জোন প্রতিষ্ঠারও প্রস্তাব দিয়েছেন।
গত ২৩ জুলাই যুক্তরাজ্যস্থ বাংলাদেশের হাইকমিশনার এম এ হান্নানের সাথে এক মতবিনিময় সভায় তারা প্রস্তাব দেন। রোড শো আয়োজনের পূর্বপ্রস্তুতি হিসেবে এম এ হান্নানের আমন্ত্রণে হাইকমিশনের কার্যালয়ে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় হাইকমিশনার এম এ হান্নান ব্যবসায়ী নেতৃবৃন্দের সামনে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুত, পর্যটন, এবং তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন খাতে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরেন।
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নীত হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। ওই লক্ষ্য অর্জনে শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ প্রতিটি ক্ষেত্রে আরো ব্যাপক উন্নয়ন প্রয়োজন। বাংলাদেশ সরকার এসব খাতে বিদেশী বিনিয়োগের পাশাপাশি প্রবাসী বিনিয়োগের জন্য আগ্রহী। এসব বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে আরো ব্যাপকভাবে তুলে ধরতে আগামী সেপ্টম্বর মাসের ১০ ও ১১ তারিখ লন্ডনে রোড শো অনুষ্ঠিত হবে। এতে তিনি বিবিসিসিআই নেতৃবৃন্দের অংশগ্রহণ এবং সাহায্য কামনা করেন। বাংলাদেশ বিনিয়োগ বোর্ড এই রোড শোর আয়োজন করছে।
বিবিসিসিআই নেতৃবৃন্দ বলেন, তারা ইতোমধ্যে সিলেটে নির্মিতব্য স্পেশাল ইকোনোমিক জোনে বিনিয়োগের জন্য প্রস্তাব দিয়েছেন। তারা চান সিলেটে যে স্পেশাল ইকোনোমিক জোন প্রতিষ্ঠা হবে সেটার নাম হোক সিলেট ব্রিটিশ বাংলাদেশ স্পেশাল ইকোনোমিক জোন। যেখানে শুধু ব্রিটিশ বাংলাদেশিরা বিনিয়োগ করবেন। অন্তত সিলেট স্পেশাল ইকোনোমিক জোনের একটি অংশ ব্রিটিশ বাংলাদেশিদের জন্য বরাদ্দ করে দেয়ার দাবি জানান বিবিসিসিআই নেতৃবৃন্দ।
তারা বলেন, বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনাগুলো যুক্তরাজ্য প্রবাসীসহ বিদেশী ব্যক্তি ও কোম্পানিগুলোর কাছে তুলে ধরতে তারা কাজ করছেন। বিনিয়োগ বিষয়ে বাংলাদেশ লন্ডনে যে রোড শোর আয়োজন করেছে তার প্রসংশা করেন নেতৃবৃন্দ। এই ধরনের উদ্যোগ বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার পাশাপাশি বিদেশী বিনিয়োগ আকর্ষণে বড় ধরনের ভুমিকা রাখতে সক্ষম হবে বলে তারা আশা করেন। এই উদ্যোগেকে সফল করার জন্য সর্বাত্মক সাহায্যের প্রতিশ্রুতি দেন তারা।
বাংলাদেশ হাইকমিশনের কমার্সিয়াল কাউন্সেলর শরিফা খান বলেন, রোড শো আয়োজনের মূল লক্ষ্য হলো যুক্তরাজ্যের মূলধারার কোম্পানিগুলোর কাছে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসরত প্রবাসীদের কাছে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা সম্পর্কে জানান দেয়া। রোড শো তে বাংলাদেশের চামড়াজাত শিল্প, কৃষিজাত পণ্য, অটোমোবাইল,  ইলেক্ট্রনিক্স সামগ্রীর বাজার, স্পেশাল ইকোনোমিক জোন এবং সরকারী বেসরাকারী উদ্যোগের বিভিন্ন প্রকল্পের সম্ভাবনাগুলোও তুলে ধরা হবে।
তিনি জানান, দুদিনব্যাপী এই রোড শো পূর্ব লন্ডনের ক্যানারি ওয়ার্ফের ইস্ট উইন্টার গার্ডেনে অনুষ্ঠিত হবে।
মতবিনিময় সভায় বিবিসিসিআই নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট মাতাব চৌধুরী, ডাইরেক্টর জেনারেল মুহিব চৌধুরী, সাবেক প্রেসিডেন্ট ও ডাইরেক্টর মুকিম আহমদ, ফাইন্যান্স ডাইরেক্টর সাইদুর রহমান রেনু, মেম্বারশিপ ডাইরেক্টর মনির আহমদ, লন্ডন রিজিয়নের প্রেসিডেন্ট বশির আহমদ ও ডাইরেক্টর নূর মিয়া।
রোড শো তে অংশগ্রহণ কিংবা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে বিবিসিসিআই এর সাথে যোগাযোগের পরামর্শ দিয়েছেন নেতৃবৃন্দ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button