ট্রাফলগার স্কোয়ারে ঈদ ফ্যাস্টিভল অনুষ্ঠিত

Eid festival in trafalgar squareসেন্ট্রাল লন্ডনের ট্রাফলগার স্কোয়ারে ঈদ ফ্যাস্টিভল অনুষ্ঠিত হয়েছে। লন্ডন মেয়রের উদ্যোগে প্রতি বছর এ ফ্যাস্টিভলের আয়োজন করা হয়। শনিবার দুপুর ১২টা থেকে শুরু হয়ে ফ্যাস্টিভল চলে বিকাল ৬টা পর্যন্ত। ঈদ ফ্যাস্টিভলে বরাবরের মতো এবারো মুসলিম, নন মুসলিম মিলে প্রায় কয়েক হাজার মানুষের মিলন মেলায় পরিণত হয়েছিলো  ট্রাফলগার স্কোয়ার। সেগ্রিগ্যাশন নয়, ইন্টিগ্রেশনের মাধ্যমে ইসলামের প্রকৃত রূপ তুলে ধরতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন ফ্যাস্টিভলে আসা ইউকের মুসলিম কমিউনিটির সদস্যরা।
লন্ডন ঈদ ফ্যাস্টিভলের এবার ১০ বছর পূর্ণ হয়েছে। ছোট্ট বড়, মুসলিম, নন মুসলিমের এ মিলন মেলাটি কারো কারো জন্য বাড়তি ঈদের আনন্দ নিয়ে এসেছিল। ফ্যাস্টিভলে ট্রাফোলগার স্কোয়ারের মূল মঞ্চের চর্তুপাশে ছিলো বিভিন্ন ধরনের স্টল। বিশেষ করে মুসলিম দেশগুলোর খাবারের স্টলের প্রতি ছিলো মানুষের আকর্ষণ বেশি। আর মূল মঞ্চে গানের পাশাপাশি ছিলো মুসলিম রীতি বা ফ্যাশনের আধুনিক উপস্থাপন।  অর্থাৎ ফ্যাশন শো।
এবারের রামাদানে তিউনিসিয়া ম্যাসাকার এবং অব্যাহত আইএস ইস্যুকে কেন্দ্র করে বিভিন্নভাবে বিব্রত আছেন ইউকের মুসলিম কমিউনিটি। শান্তি ও সাম্যের ধর্ম ইসলামের সোন্দর রূপটি ফুটিয়ে তুলে মাল্টিকালচার সোসাইটিতে ইউকের মুসলিম কমিউনিটি আরো বেশি করে একিভুত হবেন, এমনটাই কামনা করেছেন ঈদ ফ্যাস্টিভলে আসা মুসলিম কমিউনিটির সদস্যরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button