ব্রিটেনে ৩ বছরে প্রায় ৩শ পুলিশ দোষী সাব্যস্ত

UK Policeসেক্স ক্রাইম, নির্যাতন এবং শিশুদের অশালিন ছবি দেখার অপরাধে গত ৩ বছরে ইউকেতে প্রায় ৩শ ৯ জন পুলিশ অফিসার দোষী সাবস্ত্য হয়েছেন। ফ্রিডম অব ইনফরমেশনে এ তথ্য বেরিয়ে এসেছে। ইউকেতে ৪৫টি পুলিশ ফোর্স কাজ করে। এর মধ্যে মাত্র ২৫টি ফোর্স এফ ও আইয়ের অনুরোধে দ্যা প্রেস এসোসিয়েশনকে এ তথ্য সরবারহ করেছে। স্কটল্যান্ড পুলিশ এবং নর্দার্ন আয়ারল্যান্ড পুলিশ সার্ভিসসহ বাকী ২০টি ফোর্স কোনো তথ্য সরবরাহ করেনি। কাউকে দোষি সাব্যস্ত না করার পেছনে আর্থিক সমস্যার কথাটি বলা হয়েছে ২০টি ফোর্সের পক্ষ থেকে। অন্যদিকে ২৫টির মধ্যে ১৮টি পুলিশ ফোর্সের প্রায় ২শ ৯৫জন অফিসার এবং পুলিশ কমিউনিটি সাপোর্ট অফিসার সংক্ষেপে পিসিএসও কর্মরত রয়েছেন। যাদের অপরাধী প্রমাণিত হয়েছে।
প্রেস এসোসিয়েশনের ফ্রিডম অব ইনফরমেশনের অনুরোধে কোনো পুলিশ ফোর্সই অভিযুক্ত বা দোষী সাব্যস্ত কোনো পুলিশ অফিসারের নাম প্রকাশ করেনি। ইউকের সব চাইতে বড় পুলিশ ফোর্স দ্যা ম্যাট্টপলিট্টান পুলিশ। এ ফোর্সে ২০১২ সাল থেকে ২০১৫ সালের ৩১ শে মার্চের ভেতরে ১শ ৭৮ জন পুলিশ অফিসার বিভিন্ন অপরাধে অপরাধী প্রমাণিত হয়েছেন বলে তথ্য সরবারহ করা হয়েছে। এরমধ্যে ৫৪ জন এখনো কর্মরত আছেন। অপরাধ বিষয়ক শুনানির অপেক্ষায় আছেন ১০জন। অন্যদিকে গ্রেটার ম্যানচেষ্টারে ২০১২ সালে বিভিন্ন অপরাধে ১২ জন পুলিশ অফিসার এবং ৫জন পিসিএসও দোষি সাব্যস্ত হন। ডেভোন এন্ড কর্নওয়েল পুলিশে ৫জন পুলিশ এবং ৫ জন পিসিএসও দোষী সাব্যস্ত হন ২০১২ সালে। ডারহামে ২০১২ সালে একজন পুলিশ অফিসার এবং ২০১৩ সালে একজন পিসিএসও অফিসার দোষি সাব্যস্ত হন।
এদিকে হোম অফিসের এক মূখপাত্র বলেছেন, ইউকেতে বেশির ভাগ পুলিশ অফিসার বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালনের সময় নিজের জীবনের ঝুঁকি নিয়ে তারা পাবলিকের নিরাপত্তা নিশ্চিত করেন। তবে মাঝে মধ্যে এক দুটি অঘটন পুরো পুলিশ বাহিনীর সুনামকে ক্ষতিগ্রস্ত করে। গত দুই বছরে বিভিন্ন ধরনের প্রোগ্রামের মাধ্যমে পুলিশ বাহিনীর সার্ভিসে ব্যাপক উন্নতি আনা সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button