যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন

NY Eidযুক্তরাষ্ট্রে শুক্রবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। চমৎকার আবহাওয়ায় নিউইয়র্কে একাধিক খোলা মাঠ, মসজিদ ও কমিউনিটি সেন্টারে ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়। ঈদের জামাত শেষে অনুষ্ঠিত মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
নিউইয়র্কে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সোয়া ৯টায় কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে জ্যামাইকা হাই স্কুল মাঠে। এখানে প্রায় ১০ হাজার নারী-পুরুষ একসঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।
নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান জ্যামাইকা হাইস্কুল মাঠে ঈদের জামাতে নামাজ আদায় করেন। নামাজের আগে মুসলিম সেন্টারের কর্মকর্তা ডা. ওয়াহিদুর রহমান, আখতার হোসেন ও মূলধারার রাজনীতিক নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান  ডেভিড ওয়েপ্রিন, নিউইয়র্ক সিটির সাবেক কম্পট্রোলার জন ল্যু, সিটি কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান প্রমুখ উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন।
জ্যামাইকার আল-আরাফা মসজিদ কমিটির উদ্যোগে এই প্রথমবারের মতো খোলা আকাশের নীচে স্থানীয় সুসান বি এন্থনি স্কুলের খেলার মাঠে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়। এতে কয়েক হাজার শিশু কিশোর-কিশোরীসহ নর-নারী ঈদের নামাজ আদায় করেন।
এদিকে ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের নিউজার্সি, কানেকটিকাট, মেরিল্যান্ড, পেনসেলভেনিয়া, ভার্জিনিয়া, ওয়াইও, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, জর্জিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, প্রভৃতি অঙ্গরাজ্যে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হওয়ার খবর পাওয়া গেছে। এসব অঙ্গরাজ্যে বসবাসকারী বাংলাদেশিরা এলাকার মসজিদ, কমিউনিটি সেন্টার ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেন।
সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদের নামাজ আদায়ের জন্য মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে সর্বত্রই নেয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। একইসঙ্গে সিটি প্রশাসনেরও বিশেষ নিরাপত্তা লক্ষ্য করা যায়। ঈদের নামাজ আদায়ের স্থানগুলোর আশপাশের রাস্তায় ফ্রি গাড়ী পার্কিং এর ব্যবস্থা থাকায় দূর দূরান্ত থেকে শত শত ধর্মপ্রাণ মুসল্লিরা সপরিবারে ঈদের নামাজে শরীক হন।
নিউইয়র্কের উল্লেখযোগ্য ঈদের জামাতগুলোর মধ্যে প্রবাসী বাংলাদেশীদের ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রস্থল জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিট ও ব্রডওয়ের কর্নারে ডাইভারসিটি প্লাজায় খোলা রাস্তার ওপর ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। সিটির ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার, কুইন্সের জ্যামাইকার হাজী ক্যাম্প মসজিদ, দারুস সালাম মসজিদ, হিলসাইড ইসলামিক সেন্টার, ফুলতলী ইসলামিক সেন্টার এন্ড মসজিদ, জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, মসজিদে আবু হুরায়রা, মোহাম্মদী সেন্টার, ওজনপার্কেন আল আমান জামে মসজিদ, দারুস সুন্নাহ মসজিদ, আল ফোরকান মসজিদ, ব্রুকলিনের বাংলাদেশ মসুলিম সেন্টার, বায়তুল জান্নাত জামে মসজিদ, ম্যানহাটানের মদিনা মসজিদ, আসসাফা মসজিদ, আমেরিকান মুসলিম সেন্টার, এস্টোরিয়ার আল আমীন মসজিদ, গাউছিয়া মসজিদ, ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদ, বাংলাবাজার জামে মসজিদ, নর্থ ব্রঙ্কস জামে মসজিদ প্রভৃতি মসজিদের উদ্যোগে খোলা মাঠে বা মসজিদ ভবনে ঈদুল ফিতরের একাধিক জামাত অনুষ্ঠিত হয়।
এই প্রথম ঈদ উপলক্ষে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ স্কুলে ছুটি ঘোষণা করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button