বিশ্বের সবচেয়ে মূল্যবান ক্লাবের তালিকার শীর্ষে রিয়াল

RealMadridবিশ্বের শীর্ষ ৫০ দামি ক্রীড়া ক্লাবের তালিকায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ তাদের শীর্ষ স্থান ধরে রেখেছে। বিশ্বব্যাপী জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন পরিচালিত ভোটের মাধ্যমে প্রতিবছর এই তালিকা প্রস্তুত করা হয়।

মার্কিন ডলারের বিনিময়ে ইউরোর মান কমে যাওয়ায় দশবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ক্লাবটির মূল্য গত বছরের তুলনায় প্রায় ৩ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলার কমে গেছে বলে জানিয়েছে সূত্র। অর্থাত্ গত বছরের তুলনায় রিয়ালের মূল্য প্রায় পাঁচ শতাংশ কমে গেছে। কিন্তু তাদের রাজস্ব আয় অন্য যেকোন ক্লাবকে ছাড়িয়ে ৭৪৬ মিলিয়ন ডলার স্পর্শ করেছে বলে ফোর্বস এক বিবৃতিতে জানিয়েছে। এই কারণেই রিয়াল শীর্ষে অবস্থান করছে।

গত বছরের তুলনায় তিন ধাপ উপরে উঠে এসেছে এসএফএল’র ক্লাব ডালাস কাউবয়েস। ২০১৪ সালে চতুর্থ স্থানে থাকা মেজর লীগ বেসবল ক্লাব নিউ ইয়র্ক ইয়াঙ্কিস ও ডালাস কাউবয়েস ৩.২০ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষ পাঁচের অপর দুই দল হলো বার্সেলোনা (৩.১৬ বিলিয়ন ডলার) এবং ম্যানচেস্টার ইউনাইটেড (৩.১০ বিলিয়ন ডলার)।

শীর্ষ ৫০ ক্লাবের তালিকায় সবচেয়ে বেশি স্থান পেয়েছে এনএফএল এর ক্লাব। এই লীগের ২০টি ক্লাব এই তালিকায় রয়েছে। এরপরেই রয়েছে এমএলবি’র ১২টি, ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েশনের ১০টি এবং ফুটবলের সাতটি ক্লাব। ফর্মুলা ওয়ান ফেরারি (১.৩৫ বিলিয়ন) এর অবস্থান ৩২তম এবং ন্যাশনাল হকি লীগের একমাত্র ক্লাব হিসেবে টরেন্টো ম্যাপেল লীফ (১.৩ বিলিয়ন ডলার) রয়েছে ৩৭তম স্থানে। -বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button