লন্ডন মেয়র নির্বাচনে প্রার্থী হচ্ছেন যারা

LondonMayourগত মাসের ৭ই মের ব্রিটেনের জাতীয় নির্বাচন এবং ১১ই জুনের বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস বারার মেয়র নির্বাচনের রেশ কাটতে না কাটতেই লন্ডন সিটি মেয়র নির্বাচনের প্রতিযোগিতা শুরু হয়েছে। আগামী বছরের ৭ই মে অনুষ্ঠিতব্য লন্ডন সিটি মেয়র ও গ্রেটার লন্ডন এসেম্বলির সদস্য নির্বাচন। নির্বাচনকে ঘিরে প্রধান রাজনৈতিক দলগুলি ইতিমধ্যে তাদের প্রার্থী নির্বাচন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। লেবার পার্টি থেকে এখনো  পর্যন্ত ৬জন প্রার্থী শট লিষ্ট করা হয়েছে। টরি পার্টি থেকে ধনকুবের জেক গোল্ড স্মিথ ও ফুটবলার সল ক্যাম্পব্যাল, লিবডেম থেকে দলীয় এসেম্বলী লিডার ক্যারলিন পেডগিন, রেসপেক্ট পার্টি থেকে সাবেক এমপি জর্জ গ্যালয়ে মনোনয়নের জন্য মিডিয়ায় তার আগ্রহের কথা ব্যক্ত করেছেন।
লেবার পার্টি থেকে শট লিষ্টেট প্রার্থীদের মধ্যে রয়েছেন ডেম থেসা জয়েল, সাদিক খান এমপি, ডেভিড লামি এমপি, ডায়ান এ্যবট এমপি, গ্যারেথ থমাস এমপি এবং সাংবাদিক খ্রিষ্টিয়ান ওলমার। তবে লেবার পার্টির নির্বাচনী দৌড়ে এখন পর্যন্ত সাবেক অলিম্পিক মন্ত্রী থেসা জয়েল ও সাবেক জাস্টিস মিনিস্টার সাদিক খান এমপি এগিয়ে রয়েছেন। সাদিক খান এখন পর্যন্ত লন্ডনের বেশির ভাগ লেবার এমপির এবং ট্রেড ইউনিয়নের সমর্থন পেয়েছেন বলে জানাগেছে। থেসা জয়েল কম পক্ষে ৬৩ লেবার গ্রুপের মনোনয়ন পেয়েছেন। প্রার্থীদের সকলেই গত ৮ বছর আগে তাদের প্রার্থী কেন লিভিংস্টন এর কাছ থেকে হারিয়ে যাওয়া সিটি হলের কতৃত্ব নিতে চাইছেন। ইতোমধ্যে গত রবিবার স্টার্ডফোর্ড অল্ড টাউন হলে লেবার  প্রার্থীদের হাস্টিংস হয়ে গেল। সেখানে টাওয়ার হ্যামলেটস এর নব নির্বাচিত মেয়র ও বর্তমান এ্যাসেম্বলি মেম্বার জন বিগস অনুষ্ঠানের সভাপতিত্ব ও পরিচালনা করেন।
তবে বিভিন্ন জরিপে এখন পর্যন্ত কনজারভেটিব পার্টির প্রার্থী রিচমন্ডপার্ক এর এমপি জেক গোল্ড স্মিথ বর্তমান মেয়র বরিস জনসন এর স্থলাভিষিক্ত হবেন বলে মতামত পাওয়া যাচ্ছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত রিচমন্ড পার্কের টরি দলীয় সদস্যরা একটি গণভোটের মাধ্যমে লন্ডন মেয়র প্রার্থী হওয়ার ব্যাপারে ভোট দিয়েছেন। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে দলীয় প্রার্থীদের ১৫হাজার ৮শ ২জন তাকে মেয়র হওয়ার প্রার্থী হওয়ার জন্য ভোট দিয়েছেন এবং ৩হাজার ৫শ ৮৯জন না ভোট দিয়েছেন। লিবডেম থেকে দলীয় এসেম্বলী লিডার ক্যারলিন পেডগিন তিনি ট্রান্সপোর্ট কমিটির ও ডেপুটি চেয়ার।
এবারের নির্বাচনে অনেক গুলি বিষয়ে প্রার্থীদের প্রশ্নের জবাব দিতে হচ্ছে। বিষয়গুলির মধ্যে রয়েছে ট্রান্সপোর্ট, আইন শৃঙ্খলা, হাউজিং, হিথ্রো এয়ারপোর্টের তৃতীয় রানওয়ে নির্মান ও রেন্ট  কন্ট্রোল অন্যতম। তবে লেবার পার্টি মেয়র প্রার্থী নির্বাচনে স্বতন্ত্র আরেকটি দিক হচ্ছে যেকোন লেবার সমর্থন তিন পাউন্ড ফিস দিয়ে সমর্থক হিসেবে নিজের নাম রেজিষ্ট্রেশন করতে পারবেন এবং লেবারের মেয়র প্রার্থী নির্বাচনে সদস্যদের মত ভোট দিতে পারবেন। এই ভোট দানের সময়সীমা ১২ই আগষ্ট ২০১৫। লেবারের ৬জন শর্ট লিষ্টেট প্রার্থীদের মধ্যে দলীয় বিভিন্ন গ্রুপের নমিনেশনের তালিকা নিরূপ, থেসা জয়েল ৬৩, সাদিক খান ৪২, ডেভিড লামি ১৫, ডায়ান এ্যাবট ৮, খ্রিষ্টিয়ান ওলমার ৬, এবং গ্যারেথ থমাস ৬। লেবার পার্টির প্রার্থীদের মধ্যে ১৪ই আগষ্ট ব্যালট পেপার পাঠানো হবে এবং ১০ই সেপ্টেম্বর ব্যালট বন্ধ হবে। লেবার পার্টির চুড়ান্ত প্রার্থী ঘোষণা করা হবে ১৩ই সেপ্টেম্বর ২০১৫ সালে। কনর্জাবভেটিব পার্টি নমিনেশনের সময়সীমা এখনো উন্মোক্ত রয়েছে।
এদিকে যতই দিন যাচ্ছে ততই দলীয় প্রার্থীরা তাদের দলীয় নমিনেশনের ব্যাপারে কর্মী সমর্থকদের মাঝে প্রচার প্রচারনা  চালিয়ে যাচ্ছেন। আগামী সেপ্টেম্বরের মধ্যে সকল দলের চুড়ান্ত প্রার্থী তালিকা পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button