সৌদি-ফ্রান্স বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি

SaudiFranceফ্রান্সের সঙ্গে সৌদি আরব কয়েক বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করেছে। এই চুক্তির মাধ্যমে দেশটি ফ্রান্স থেকে বেশ কয়েকটি হেলিকপ্টার, এয়ারবাস, জাহাজ এবং নতুন প্রজন্মের দুটি পারমাণবিক চুল্লি ক্রয় করবে।
প্রতিবেশী ইয়েমেনের চরমপন্থীদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি আরব তার সামরিক সক্ষমতা বাড়াতেই ফ্রান্সের সঙ্গে এই চুক্তি করেছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।
এই সপ্তাহে সৌদি বাদশা সালমানের কনিষ্ঠ পুত্র ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদি আরবের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল ফ্রান্সের রাজধানী প্যারিসে যান।
সেখানে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২৩টি হেলিকপ্টার ছাড়াও ৫০টি এয়ারবাস এবং নতুন প্রজন্মের দুটি পরমাণু চুল্লি কিনতে চুক্তি স্বাক্ষর করেন।
পরমাণু বর্জ্য ও নিরাপত্তা প্রশিক্ষণের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের সভাপতিত্বে এলিসি প্রাসাদে সৌদি ও ফরাসি কর্মকর্তারা গত বুধবার এই চুক্তিতে স্বাক্ষর করেন।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস বুধবার এক বিবৃতিতে বলেন, সৌদি আরবের সামরিক সক্ষমতা বৃদ্ধির জন্য দেশ দুটির মধ্যে ১২ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের এক অস্ত্রচুক্তি স্বাক্ষরিত হয়েছে।
তিনি জানান, এই চুক্তির আওয়তায় সৌদি কোস্টগার্ডকে শক্তিশালী করতে বেশ কয়েকটি টহল জাহাজও সরবরাহ করবে ফ্রান্স।
সৌদির রাজধানী রিয়াদে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের সাম্প্রতিক এক সফরে অস্ত্রচুক্তির ব্যাপারে আলোচনা চূড়ান্ত হয়।
যুক্তরাষ্ট্র-সৌদি আরব সম্পর্ক কিছুটা শীতল হওয়ার সুবাদে উপসাগরীয় রাষ্ট্রগুলোর সঙ্গে ফ্রান্সের সম্পর্ক আগের চেয়ে জোরদার হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button