দেড় মিলিয়ন পাউন্ড ব্যায়ে সিনাগগ ক্রয় করছে ইস্ট লন্ডন মসজিদ

LMCইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের মধ্যবর্তী স্থানে অবস্থিত ইয়াহুদী ধর্মাবলম্বীদের সিনাগগটি (গীর্জা) মসজিদের জন্য ক্রয়ের প্রক্রিয়ায় ইস্ট লন্ডন মসজিদ। ইতোমধ্যে সিনাগগ কর্তৃপক্ষ ও মসজিদ কতৃপক্ষে মধ্যে লিখিত চুক্তি সম্পাদন হয়ে গেছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইস্ট লন্ডন মসজিদ কর্তৃপক্ষ জানান সিনাগগ কর্তৃপক্ষের সাথে আমাদের সম্প্রীতি ও সোহাদ্যপুর্ণ একটি সম্পর্ক দীর্ঘদিনের। ফলে সম্প্রতি তারা সিনাগগটি বিক্রি করে দিতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করেন। যেহেতু এটি ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের মধ্যবর্তী স্থানে অবস্থিত তাই আমরা তা কিনতে উদ্যোগী হই। কারণ এটি আমরা না কিনলে অন্য যে কেউ কিনে নেবে। এতে করে পরবর্তীতে আমাদের সমস্যা হতে পারে। এর মূল্য বাবদ আগামী ১৫ জুলাইর মধ্যে আমাদেরকে দেড় মিলিয়ন পাউন্ড পরিশোধ করতে হবে। মারিয়াম সেন্টারকে ঋণমুক্ত করতে এখনও ২.৯ মিলিয়ন পাউন্ড প্রয়োজন থাকা সত্ত্বেও আমাদেরকে বাধ্য হয়েই সিনাগগটি কিনতে হচ্ছে। এ ব্যাপারে তারা কমিউনিটির মানুষের সহযোগিতা কামনা করেছেন।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয় আগামী ২৭ জুন শনিবার চ্যানেল এস এ বিশেষ লাইভ ফান্ডরেইজিং অ্যাপিল অনুষ্ঠিত হবে। বিকেল ৩টা থেকে পরদিন ফজর পর্যন্ত এ লাইভ অ্যাপিল অনুষ্ঠিত হবে। এতে সিনাগগটি ক্রয়ে সহায্যের হাত বাড়িয়ে দিতে কমিউনিটির সর্বস্তরের মানুষের কাছে আকুল আবেদন জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয় ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হলে সিনাগগটির নিচতলা কমিউনিটির বহুমুখী সুযোগ-সুবিধার জন্য ব্যবহৃত হবে। তাছাড়া উপরতলায় মসজিদের দীর্ঘমেয়াদী আয়ের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে।
মুসলিম চ্যারিটি রান:  মারিয়াম সেন্টারের জন্য ফান্ডরেইজিংয়ের লক্ষ্যে পরিচালিত রান ফর ইউর মস্ক বছরের সাড়াজাগানো একটি ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে কমিউনিটির সর্বস্তরের মানুষ অত্যন্ত আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে অংশগ্রহণ করে থাকেন। এটি কমিউনিটির বার্ষিক একটি উৎসবে পরিণত হয়েছে। ভিক্টোরিয়া পার্কে ৫ কিলোমিটার রাস্তা দৌঁড়িয়ে মারিয়াম সেন্টারের জন্য ফান্ডরেইজিংয়ের পাশাপাশি নিজের স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত ব্যায়াম করার সূচনা করেছিলেন অনেকেই। ২০১২ সালে চালু হওয়া এই ক্যাম্পেইন বিগত তিন বছর অত্যন্ত সফলতার সাথে পরিচালিত হয় এবং মারিয়াম সেন্টারের জন্য মোটা অংকের অর্থ সাহায্য সংগ্রহ করা সম্ভব হয়। এই সফলতার ধারাবাহিকতায় এবার রান ফর ইউর মস্কের পরিবর্তে চালু হচ্ছে মুসলিম চ্যারিটি রান। রান ফর ইউর মস্ক ক্যাম্পেইনের মতোই হবে এই ক্যাম্পেইন। পূর্ব লন্ডনের ভিক্টোরিয়া পার্কে আগামী ৯ আগস্ট শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। তবে মুসলিম চ্যারিটি রান এর বৈশিষ্ট হচ্ছে- আগে এই ক্যাম্পেইনে শুধু ইস্ট লন্ডন মসজিদের জন্য ফান্ডরেইজ করা হতো। এবার যেকোনো রেজিস্টার্ড চ্যারিটি সংস্থা এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করে নিজেদের সংগঠনের জন্য ফান্ডরেইজ করতে পারবে। এই ক্যাম্পেইনের মূল লক্ষ্য হচ্ছে- কমিউনিটির সর্বস্তরের মানুষকে ঐক্যবদ্ধ করা, স্বাস্থ্যকর জীবনযাপনে উৎসাহিতকরণ এবং অন্য চ্যারিটি সংগঠনগুলোকে ফান্ড সংগ্রহে সহযোগিতা করা। উক্ত ক্যাম্পেইনে অংশগ্রহণে আগ্রহীদেরকে তাঁদের নাম রেজিস্ট্রি করতে অনুরোধ জানানো হচ্ছে। নাম রেজিস্ট্রি করার জন্য আবেদন ফরম ইস্ট লন্ডন মসজিদের রিসেপশনে পাওয়া যাবে। মসজিদের ওয়েবসাইট ভিজিট করেও সহজেই নাম রেজিস্ট্রি করা যাবে। ইস্ট লন্ডন মসজিদ আশা করছে এবারের ক্যাম্পেইন বিগতদিনের চেয়ে আরো বিশাল আয়োজনে অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, কমিউনিটির সহযোগিতায় আমরা ইস্ট লন্ডন মসজিদ, লন্ডন মুসলিম সেন্টার এবং সর্বশেষ মারিয়াম সেন্টার প্রতিষ্ঠা করতে পেরেছি এবং নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে এই প্রতিষ্ঠানকে অনেকদূর এগিয়ে নিতে সক্ষম হয়েছি। আমরা আশাবাদী আগামী দিনগুলোতেও আপনারা আমাদের সঙ্গে থাকবেন। আপনাদের সহযোগিতা অব্যাহত থাকলে আমরা ইস্ট লন্ডন মসজিদকে আরো অনেকদূর এগিয়ে নিয়ে যেতে পারবো ইনশাআল্লাহ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন  ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের চেয়ারম্যান মো: হাবিবুর রহমান, সেক্রেটারি আইয়ূব খান, ইমাম ও খতীব শায়খ আবুল হোসাইন, ট্রেজারার মুহাম্মদ আব্দুল মালিক ও নির্বাহী পরিচালক দেলওয়ার হোসেইন খান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button