ভারতের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

BSCrecket2015সাভাস বাংলাদেশ! সাভাস টাইগারর্স। ভারতের বিপক্ষে ঐতিহাসিক এবং এক অনবদ্য বিজয় ছিনিয়ে নিলেন মাশরাফি বাহিনী। সেরা পারফরমেন্স করে তিন ম্যাচের ওডিআই সিরিজের এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। এ জয়ের ফলে সিরিজে ২-০ এগিয়ে রইলো টাইগাররা। ভারতের দেয়া ১৯৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৮ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। এর ফলে ৬ উইকেটে জয় পায় টাইগাররা।
ভারতের বিপক্ষে প্রথমবারের মতো ‘ওডিআই’ সিরিজ জয়লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
একের পর এক সুখবর। একের পর এক উদযাপন। মিরপুর যেন এখন উৎসবের অফুরন্ত উৎসস্থল। মাত্রই কদিন আগে পাকিস্তানকে বাংলাওয়াশ করার পর এবার ভারতকেও প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে হারাল বাংলাদেশ।
এ বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ের আটে থাকতেই পারলেই মিলবে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি খেলার সুযোগ। এ জন্য হাতে ছিল ভারতের সঙ্গে তিন ম্যাচ এবং আসছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিন ম্যাচ, মোট ৬টি ওয়ানডে। এই ছয়টির মধ্যে দুটো জিতলেই হতো। আজ দ্বিতীয় ওয়ানডেও ভারতে হারিয়ে সেই লক্ষ্যে পৌঁছাল মাশরাফি-সাকিবরা।
ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে জয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে যায় বাংলাদেশ। ৮৮ থেকে বেড়ে রেটিং পয়েন্ট হয় ৯১। ওয়েস্ট ইন্ডিজের ৮৮, পাকিস্তানের ৮৭। হিসাব ছিল, ২-১ সিরিজ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৩। আর পাকিস্তানের পর ভারতকেও বাংলাওয়াশ করতে পারলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৬। অত দূর যেতে হয়নি, আজ দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে হারিয়ে র‌্যাংকিংয়ে ৭ পৌঁছে গেল মাশরাফি-সাকিবরা। ছয়ে থাকা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট কিন্তু ৯৬। তবে এসব হিসাব অবশ্য ২০ জুন পর্যন্ত। আজকের ম্যাচ শেষেও তালিকা হালনাগাদ হবে।
আজকের খেলায় বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তামিম ইকবাল (১৩), সৌম্য সরকার (৩৪), লিটন দাশ (৩৬), মুশফিকুর রহিম (৩১), সাব্বির রহমান (২২) ও সাকিব আল হাসান (৫১) রান করেন। অতিরিক্ত থেকে আসে ১৩টি রান।
এর আগে ৪৫ ওভারে সবকটি উইকটে হারিয়ে ২০০ রান সংগ্রহ করেছে ভারত। কিন্তু বৃষ্টির কারণে ২ রান কমেছে। সেক্ষেত্রে জয়ের জন্য ৪৭ ওভারে বাংলাদেশকে করতে হবে ১৯৯ রান।
বাংলাদেশের বোলারদের মধ্যে মুস্তাফিজুর রহমান ৬টি, রুবেল হোসেন ২টি ও নাসির হোসেন ২টি উইকেট নেন।
বৃষ্টি শেষে খেলা শুরু হওয়ার পর প্রথম বলেই উইকেট পান মুস্তাফিজ। তিনি সরাসরি বোল্ড করেন জাদেজাকে (১৯)। পরের ওভারের শেষ বলেই ভুবনেশ্বর কুমারকে আউট করে ২০০ রানেই ভারতকে গুড়িয়ে দেন রুবেল হোসেন।
৪৩.৫ ওভার খেলা হওয়ার পরই বৃষ্টি এসে বাগড়া দেয়। বৃষ্টির কারণে প্রায় দুই ঘণ্টা খেলা বন্ধ থাকে। ৮.১৮ মিনিটে আবার খেলা শুরু হবে। বাংলাদেশ যথারীতি ফিল্ডিং করবে। তবে ওভার কমানো হয়েছে। ভারত ৪৭ ওভার খেলবে। বাংলাদেশও ৪৭ ওভার খেলার সুযোগ পাবে।
মুস্তাফিজের করা ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে পয়েন্ট দাঁড়িয়ে থাকা সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা (০)। দলীয় ৭৪ রানে নাসির হোসেনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন বিরাট কোহলি (২৩)। দলীয় ১০৯ রানে নাসিরের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে আউট হন ধাওয়ান (৫৩)। এরপর রুবেল হোসেনের বলে পয়েন্টে দাঁড়িয়ে থাকা নাসিরের হাতে ক্যাচ দিয়ে আউট হন আম্বাতি রাইডু (০)। দলীয় ১৬৩ রানে মুস্তাফিজের বলে লিটন দাসের পেছনে ক্যাচ দিয়ে আউট হন রায়না (৩৪)। ৪০তম ওভারের তৃতীয় বলে ধোনিকে আউট করেন মুস্তাফিজ। এরপর চতুর্থ বলে অক্ষর প্যাটেলকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। ৪২তম ওভারের শেষ বলে অশ্বিনকেও নিজের শিকারে পরিণত করেন।
বাংলাদেশ একাদশে আজ কোনো পরিবর্তন আসেনি। প্রথম ওয়ানডের একাদশ নিয়েই খেলছে স্বাগতিকরা। ভারতীয় দলে তিনটি পরিবর্তন এসেছে। একাদশে এসেছেন আম্বাতি রাইডু, ধাওয়াল কুলকার্নি ও অক্ষর প্যাটেল। বাদ পড়েছেন অজিঙ্কা রাহানে, উমেশ যাদব ও মোহিত শর্মা।
বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।
ভারত একাদশ : মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার ও ধাওয়াল কুলকার্নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button