‘বেস্ট এয়ারলাইন ইন দ্য ওয়ার্ল্ড ২০১৫’ এর শীর্ষে কাতার এয়ারওয়েস

Qatarবিমান চলাচল বিষয়ক প্রভাবশালী ওয়েবসাইট স্কাইট্রাক্স প্রকাশ করেছে বিশ্বের প্রথম বিশটি সেরা এয়ারলাইন্সের তালিকা। ১০৫টি দেশের ১ কোটি ৮৯ লক্ষ যাত্রীর মতামতের ভিত্তিতে স্কাইট্রাক্স এয়ারলাইন্সের এই র‌্যাংকিং প্রস্তুত করেছে। এতে ২৪৫ টির অধিক এয়ারলাইন্সকে জরিপ করা হয়েছে।
স্কাইট্রাক্সের এই জরিপে বিমানের ধারণ ক্ষমতা থেকে শুরু করে আরামদায়ক আসন ও সেবার মানসহ ৪১ টি ভিন্ন ভিন্ন প্যারামিটার ব্যবহার করে বিশ্বের সেরা বিশটি এয়ারলাইনসের তালিকা প্রকাশ করা হয়েছে।
‘বেস্ট এয়ারলাইন ইন দ্য ওয়ার্ল্ড ২০১৫’ তালিকার শীর্ষে রয়েছে কাতার এয়ারওয়েস। আর বিশ নম্বরে রয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ।
কাতার এয়ারওয়েজ এ নিয়ে তিন বছর এই সম্মান বাড়ি নিয়ে গেছে। গত বছর দ্বিতীয় অবস্থানে থাকা এয়ারলাইন্সটি ২০১১ ও ২০১২ সালে প্রথম স্থান অধিকার করেছিল।
গত মঙ্গলবার ২০১৫ প্যারিস এয়ার শোতে সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।
আগের বছর তৃতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুর এয়ারলাইন এই বছর দ্বিতীয় স্থান অধিকার করেছে। গত বছর ১ নম্বরে থাকা ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ এবার তিন নম্বরে চলে গেছে।
চতুর্থ স্থানে আছে তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স যা আগের বছর ছিল পঞ্চম স্থানে। পঞ্চম স্থানে রয়েছে দুবাই ভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স, যেটি আগের বছর চতুর্থ স্থানে ছিল। এরপর আগের ৯ম স্থানে থাকা দুবাই ভিত্তিক বেসরকারি এয়ারলাইন ইতিহাদ এ বছর ষষ্ঠ স্থানে রয়েছে।
এরপর ৭ম স্থানে আছে জাপানের অল নিপ্পন এয়ারওয়েজ (আনা)। অষ্টম স্থানে আছে ইন্দোনেশিয়ার সরকারি বিমান সংস্থা গারুদা ইন্দোনেশিয়া।
তাইওয়ানের তাইপে ভিত্তিক ইভাএয়ার রয়েছে ৯ম স্থানে। কান্তাস আছে ১০ম স্থানে। দক্ষিণ কোরিয়ার এশিয়ানা আছে একাদশ স্থানে।
ইউরোপের সর্ববৃহৎ এয়ারলাইন জার্মানির লুফথানসা রয়েছে ১২তম স্থানে। অস্ট্রিয়ান এয়ারলাইনস রয়েছে ১৩তম স্থানে।
এরপর ১৪তম স্থানে রয়েছে সুইস ইন্টারন্যাশনাল এয়ারলাইনস। ১৫তম স্থানে আছে এয়ারফ্রাঞ্চ। ১৬তম স্থানে রয়েছে অস্ট্রেলীয় এয়ারলাইন ভার্জিন অস্ট্রেলিয়া।
এয়ার নিউজিল্যান্ড রয়েছে ১৭তম স্থানে। হংকং ভিত্তিক ড্রাগনএয়ার রয়েছে ১৮তম স্থানে। থাইলান্ডের থাই এয়ারলাইনস রয়েছে ১৯তম স্থানে।
স্কাইট্রাক্সের জরিপে দেখা যায়, বিশ্বের সেরা ১০টি এয়ারলাইনের ৫টি মুসলিম দেশের অধিকারে।
The World’s Top 100 Airlines – 2015

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button