৮২ শতাংশ দেশ মৃত্যুদন্ডাদেশ বাতিল করেছে : জাতিসংঘ

UNজাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, বিশ্বের ৮২ শতাংশ দেশ মৃত্যুদন্ডাদেশ বাতিল করেছে। আন্তর্জাতিক আইন শুধু ‘সবচেয়ে মারাত্মক অপরাধের’ ক্ষেত্রে মৃত্যুদন্ডের কথা বলে। এর অর্থ হচ্ছে ইচ্ছাকৃত হত্যার মত অপরাধের ক্ষেত্রে শুধুমাত্র তা প্রয়োগ করা যেতে পারে। এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব এ মন্তব্য করেন। ১০ অক্টোবর আন্তর্জাতিক মৃত্যুদন্ড বিরোধী দিবস উপলক্ষে তিনি এ বিবৃতি দেন।
বিবৃতিতে বান কি মুন বলেন, সাত দশক আগে মাত্র ১৪টি দেশ মৃত্যুদন্ডাদেশ বিলুপ্ত করে। বর্তমানে বিশ্বের  ৮২ শতাংশ দেশ আইন করে মৃত্যুদন্ডাদেশ বাতিল করেছে কিংবা মৃত্যুদ- না দেয়ার চর্চা করছে।
জাতিসংঘ মহাসচিব বলেন, জাতিসংঘের মানবাধিকার সংস্থাগুলো বরাবরই বলে আসছে, মৃত্যুদন্ড মাদকসংক্রান্ত অপরাধ কমাতে পারছে না। এ ছাড়া আন্তর্জাতিক মাদক নিয়ন্ত্রণ বোর্ডসহ অন্য মাদকবিরোধী সংস্থাগুলো এ সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে মৃত্যুদন্ডাদেশ বাতিলের তাগিদ দিয়েছে। তিনি আরো বলেন, মৃত্যুদন্ড মাদকসংক্রান্ত অপরাধ কমায় না কিংবা এটি লোকজনকে মাদকের অপব্যবহার থেকে বিরতও রাখতে পারেনি। মাদক নিয়ন্ত্রণের বিষয়টি বিচার ব্যবস্থার সংস্কার, গণস্বাস্থ্য ব্যবস্থায় এর প্রতিরোধ ও চিকিৎসাপ্রাপ্তির সুবিধার মধ্যে নিহিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button