টাইগারদের বিশাল জয়

BDPlayভারতের বিপক্ষে বিশাল এক জয় দিয়েই ওয়ানডে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ৭৯ রানে হারিয়েছে শক্তিশালী ভারতকে। আগে ব্যাট করে বাংলাদেশ অলআউট হয় ৩০৭ রানে। জয়ের জন্য ভারতের সামনে টার্গেট ছিল ৩০৮ রান। ব্যাট করতে নেমে ভারত ৪৬ ওভারে সব কটি উইকেট হারিয়ে ২২৮ রান করলে বাংলাদেশ জয় পায় ৭৯ রানে। এই জয়ের ফলে বাংলাদেশ তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল। আর সেই সাথে বিশ্বকাপের প্রতিশোধ নেয়ার ভালো একটা সুযোগও কাজে লাগিয়েছে টাইগাররা। ভারতের বিপক্ষে এটা বাংলাদেশের চতুর্থ জয়। আর এই জয়ের নায়ক মোস্তাফিজুর রহমান হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। কারণ ভারতের বিপক্ষে ৫ উইকেট নিয়েই বাংলাদেশের জয় নিশ্চিত করেন তিনি। অবশ্য এর আগে বাংলাদেশকে ওপেনিং জুটিতে ১০২ রানের পার্টনারশীপ এনে দেয়া তামিম-সৌম্যও টাইগারদের জয়ে ভিতটা গড়ে দেন।
বাংলাদেশ সফরে একমাত্র টেস্টটি বৃষ্টির কারণে ড্র হয়। ফলে ওয়ানডে সিরিজ নিয়ে আশাবাদী ছিল দু-দলই। আর প্রথম ম্যাচেই জয় দিয়ে শুরু করতে চেয়েছিল বাংলাদেশ-ভারত দু-দেশই। কিন্তু প্রথম ম্যাচে জয়টা পেল বাংলাদেশই। তবে এই জয়ের নায়ক বোলার মোস্তাফিজুরই। কারণ তার বোলিং আক্রমনেই ২২৮ রানে আটকে যায় ভারত। আর বাংলাদেশ জয় পায় ৭৯ রানে। মোস্তাফিজুর একাই নেন ৫০ রানে ৫ উইকেট। আর তাসকিন নেন ২ উইকেট। জয়ের জন্য ৩০৮ রানের টার্গেটটা কঠিনই ছিল ভারতের জন্য। তবে বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ দল ভারত এই টার্গেট টপকে জয়ের স্বপ্ন দেখেছিল ঠিকই। কিন্তু টাইগার বোলারদের সামনে সে আশা পূরণ হয়নি সফরকারি ভারতের। মাত্র ২২৮ রানেই আটকে যায় ভারত। ফলে প্রথম ম্যাচেই জয় দিয়ে শুরু করতে পারে বাংলাদেশ। ভারতের বিপক্ষে এই জয়ের ফলে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে খেলার পথটা পরিষ্কার করে রাখলো বাংলাদেশ। ব্যাট করতে নেমে ভারত প্রথম থেকেই দেখে শুনে খেলার চেষ্টা করে। ওপেনিং জুটিতে রোহিত শর্মা আর ধাওয়ান দলকে ৯৫ রানের একটা ভালো পার্টনারশীপও এনে দিয়েছিলেন। কিন্তু এরপর আর ভালো কোনো জুটি দাঁড় করাতে পারেনি সফরকারীরা। একের পর এক উইকেট নিয়ে ভারতকে প্রথম থেকেই চেপে ধরেছিল বাংলাদেশের বোলাররা। ফলে ভারতের পক্ষে কোনো ব্যাটসম্যানই বড় স্কোর গড়তে পারেনি। তাই  শেষ রক্ষা হয়নি ভারতের। ভারতের পক্ষে ওপেনার রোহিত শর্মা সর্বোচ্চ ৬৩ রান করেন। এছাড়া রায়না ৪০ রান, জাদেজা ৩২ রান, ধাওয়ান ৩০ রান ও কুমার ২৫ রান করেন।
ভারতের বিপক্ষে বাংলাদেশের এটা চতুর্থ ওযানডে ম্যাচে জয়। এর আগে ২৯ ম্যাচ খেলা বাংলাদেশ ভারতের বিপক্ষে পেয়েছিল ৩টি জয়। তবে এই সিরিজে জয় দিয়ে শুরু করায় ভারতের পক্ষে জয়ের সংখ্যা বাড়ানোর সুযোগ কাজে লাগাতে পারবে টাইগাররা। বিশ্বকাপে বাংলাদেশের ফর্ম দেখেছিল ভারত। তাই বাংলাদেশের বিপক্ষে জয় পেতে ভারতকে অনেক পথই বেছে নিতে হয়েছিল। তবে সুযোগের অপেক্ষায় ছিল বাংলাদেশ। এবার নিজ মাটিতে ভারতের বিপক্ষে মধুর প্রতিশোধ নিল টাইগাররা। এর আগে বাংলাদেশ সফরে এসে টাইগারদের সামনে মোটেও দাঁড়াতে পারেনি পাকিস্তান ক্রিকেট দল। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তিনটিতেই হেরেছিল পাকিস্তান। এবার হয়তো ভারতের পালা। পাকিস্তানের সিরিজ হারার পর বাংলাদেশ সফরে অনেক সর্তক ছিল ভারত। কিন্তু তাতে কোন কাজ  হয়নি। প্রথম ম্যাচে পরাজয় মানতেই হলো ভারতকে। এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ অল আউট হয় ৩০৭ রানে। দুই বল আগেই অল আউট হয় টাইগাররা। ভারতের পক্ষে এটাই বাংলাদেশে ছিল সর্বোচ্চ দলীয় স্কোর। গতকাল তিন হাফ সেঞ্চুরিতেই বাংলাদেশ ৩০৭ রানের স্কোর গড়ে জয়ের জন্য ভারতের সামনে ৩০৮ রানের বিশাল টার্গেট দেয়। বাংলাদেশের পক্ষে ওপেনার তামিম ইকবাল দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন। ওপেনার সৌম্য সরকার ৫৪ আর সাকিব আল হাসান ৫২ রান করেন। এছাড়া সাব্বির ৪১, নাসির ৩৪ আর মাশরাফি ২৩ রান করলে বড় স্কোরে পৌছায় বাংলাদেশ দল। আর বল হাতেও বোলাররা ছিল অসাধারণ। ফলে ব্যাটে-বলে সমান তালে লড়েই জয় পায় বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ—৩০৭/১০ (৪৯.৪ ওভার), ভারত——-২২৮/১০ (৪৬ ওভার), বাংলাদেশ ৭৯ রানে জয়ী।
বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার রাতে পৃথক অভিনন্দন বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ক্রিকেট দলের পাশাপাশি দলের ম্যানেজার, কোচ, ক্রিকেট বোর্ডের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন
বার্তায় রাষ্ট্রপতি বলেন, আশা করি বাংলাদেশ ক্রিকেট দলের এই জয়ের ধারা অব্যাহত থাকবে। তিনি ক্রিকেটারদের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।
এক অভিনন্দন বার্তায় ক্রিকেট ভক্ত প্রধানমন্ত্রী বাংলাদেশ ক্রিকেট দলের পাশাপাশি দলের ম্যানেজার, কোচ, ক্রিকেট বোর্ডের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী বলেন, দেশের ক্রিকেটের উন্নয়নে সরকারের সর্বোচ্চ আন্তরিকতা এবং খেলোয়াড়দের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ ক্রিকেট আজ বিশ্বের বুকে মর্যাদাপূর্ণ অবস্থানে অধিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ক্রিকেট দল আগামীতেও বিজয়ের এ ধারাবাহিকতা অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এদিকে ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনামন্ত্রী ও আইসিসির সাবেক প্রেসিডেন্ট আ হ ম মুস্তফা কামাল, বিসিবির সভাপতি নাজমুল হাসান।
জেপি’র অভিনন্দন
জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম ভারতের বিপক্ষে তিন ম্যাচের ‘ওডিআই’ সিরিজের প্রথম খেলায় বিজয়ী হওয়ায় বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও সকল খেলোয়াড়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এক বিবৃতিতে জেপি নেতৃদ্বয় এ অভিনন্দন জানান। বিবৃতিতে জেপি নেতৃদ্বয় আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ ক্রিকেট দল তাদের জয়ের ধারা অব্যাহত রাখবে এবং ক্রীড়া নৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে সক্ষম হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button