ভিসার মেয়াদে ফিরে বাংলাদেশীদের রেকর্ড

ভারতে গিয়ে ভিসার অতিরিক্ত মেয়াদে অবস্থান না করার ক্ষেত্রে বাংলাদেশীরা এক দারুণ রেকর্ড গড়েছে। মাত্র তিন বছরের ব্যবধানে গত ১৯শে আগস্ট প্রকাশিত দি হিন্দুর প্রতিবেদন কার্যত ঢাকার ভারতীয় হাইকমিশনের দাবিকে যথেষ্ট দুর্বল করে দিয়েছে। বছরে ২৫ হাজার বাংলাদেশী ভারতে গিয়ে ফেরে না- ভারতীয় হাইকমিশনের এই দাবির বিপরীতে এবারে ভারতের কেন্দ্রীয় সরকারের দেয়া তথ্যে দেখা যাচ্ছে, ২০১৩ সালে মাত্র ১৫৪১ বাংলাদেশী ভিসার মেয়াদ শেষ হলেও ফিরে আসেননি।
‘প্রতিবছর ভারতে গিয়ে ২৫ হাজার বাংলাদেশী আর ফেরে না’- ২০০৯ সালের জুলাইয়ে এই দাবি করে আলোড়ন তুলেছিলেন ঢাকায় নিযুক্ত তৎকালীন ভারতীয় হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী। ওই সময়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তার দাবি নাকচ করে বিবৃতি দিয়েছিল।
দ্য হিন্দু লিখেছে, ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও ভারতে অবস্থানকারী বিদেশীদের মধ্যে বাংলাদেশীদের সংখ্যা গত কয়েক বছর ধরে হ্রাস পেয়ে চলেছে। গত বছরেও এই ধারা বজায় থেকেছে। ভিসার মেয়াদের অতিরিক্ত ভারতে অবস্থানের ক্ষেত্রে এমনকি সাতটি দেশের মধ্যে বাংলাদেশের সামনে ৬টি দেশ চলে এসেছে। এর মধ্যে আফগান নাগরিকরা (১৬ হাজারের বেশি) বাংলাদেশকে (১৫৪১ জন) পেছনে ফেলে শীর্ষ অবস্থান দখল করেছে।
মজার বিষয় হলো- ভিসার মেয়াদ উত্তীর্ণ বিদেশী নাগরিকদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রও বাংলাদেশকে পেছনে ফেলেছে। গত বছরে মাত্র ১৫৪১ বাংলাদেশী ভারতে ভিসার অতিরিক্ত সময় ভারতে অবস্থান করেন। তবে এই সময়ে মার্কিন নাগরিকের সংখ্যা ছিল দ্বিগুণেরও বেশি।
ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ২০১১ সালে সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশী ভারতে ভিসার মেয়াদ পেরোনোর পরেও অবস্থান করেছিল। আফগান ১৩ হাজার ৭৪৪, পাকিস্তানি ৮০৩৭ ও বাংলাদেশীদের সংখ্যা ছিল ২৪ হাজার ৩৬৪ জন।
২০১২ সালেও বাংলাদেশীদের অবস্থান ছিল সর্বোচ্চ। ১৬ হাজার ৫৩০ জন বাংলাদেশী ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরে ভারতে অবস্থান করেছিলেন। ওই বছরে আফগান ১৩ হাজার ৯৯৯ জন, পাকিস্তানি ১৪১১ জন, বৃটিশ ১৪৫৬ জন, ইরাক ৩১৬০ জন, শ্রীলঙ্কান ৩৩২৭ জন ভিসার মেয়াদ পেরোনোর পরেও ভারতে থেকে যান।
গত বছর থেকে বাংলাদেশীদের মেয়াদ উত্তীর্ণ সময়ে ভারতে থাকার প্রবণতা হ্রাস পেতে শুরু  করেছে। শীর্ষে উঠে এসেছে আফগানিস্তান। ২০১৩ সালে ১৬ হাজার ১৯৪ জন আফগান ভিসার মেয়াদ অতিক্রমের পরেও ভারতে থেকে যায়। এমনকি বাংলাদেশকে পেছনে ফেলে পাকিস্তান এসেছে দ্বিতীয় নম্বরে। গত বছর ৪৮১৫ পাকিস্তানি, ৩৪৭২ জন ইরাকি, ৩৭০২ জন শ্রীলঙ্কান, ৩১৯১ জন আমেরিকান এবং ১০৮৭ বৃটিশ নাগরিক ভিসার মেয়াদ শেষেও ভারতে অবস্থান করেন। তবে পাকিস্তানিরা ভিসার মেয়াদের পরেও অবস্থান নেয়ার ক্ষেত্রে গত বছরে সর্বোচ্চ ২৪১ ভাগ বৃদ্ধির একটি রেকর্ড তৈরি করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button