৬ টি ইউরোপীয় দেশের নাগরিকদের জন্য ভিসা মুক্ত ভ্রমণের সুবিধা

ভিসা ছাড়াই তুরস্ক ভ্রমণ করতে পারবেন ব্রিটিশরা

গত বছর আড়াই মিলিয়নেরও বেশি ব্রিটিশ পর্যটক তুরস্ক ভ্রমণ করেন

আগামী মাস (২ মার্চ ২০২০) থেকে ইউরোপের আরও ছয়টি দে‌শের নাগরিকরা ভিসা ছাড়াই তুরস্ক ভ্রমণ করতে পারবেন বলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রনাল‌য়ের এক কর্মকর্তা জানিয়েছেন। অস্ট্রিয়া, বেলজিয়াম, নেদারল্যান্ডস, পোল্যান্ড, স্পেন ও যুক্তরাজ্যের পর্যটকদের জন্য ২ মার্চ থেকে তুরস্ক’র ভিসা বাধ্যবাধকতা প্রত্যাহার করবে বলে মুখপাত্র হামি আকসোয় বৃহস্পতিবার জানিয়েছেন।

নতুন ভিসাবিহীন ব্যবস্থা ১৮০ দিনের সময়কালে ৯০ দিন পর্যন্ত প্রবেশের অনুমতি দেবে। এই সিদ্ধান্তটি ছয়টি দেশের সাথে পর্যটন সম্পর্ককে জোরদার করার লক্ষ্যে উল্লেখ করে আকসয় বলেছেন, এই দেশগুলির সাথে বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক আরও বাড়িয়ে তুলতে সহায়তা করবে। তুরস্ক ইতিমধ্যে ব্রিটিশ পর্যটকদের কাছে একটি জনপ্রিয় গন্তব্য, গত বছর আড়াই মিলিয়নেরও বেশি ব্রিটিশ পর্যটেকদের তুরস্কে আগমন ঘটে।

২০১৯ সালে প্রায় ৫১.৯ মিলিয়ন মানুষ তুরস্ক সফর করেছিলেন, যার মধ্যে ৪৪.৭ মিলিয়ন বিদেশী এবং ৭.২ মিলিয়ন তুর্কি ভ্রমণ রয়েছে। ইউএন ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন (ইউএনডব্লিউটিও) এর মতে গত বছর এ পর্যন্ত সর্বোচ্চ বার্ষিক পর্যটকদের আয়োজিত থাকার পরে তুরস্ক বিশ্বের ষষ্ঠ সর্বাধিক পরিদর্শনকরা দেশ ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button