সৌদির বিশ্ববিদ্যালয়ে যোগ দিলেন বাংলাদেশি ড. মাসুম

Masumসৌদি আরবের প্রধান সারির শিক্ষাপ্রতিষ্ঠান কিং আবদুল আজিজ ইউনিভার্সিটিতে সিনিয়র প্রফেসর হিসেবে যোগ দিলেন বাংলাদেশি বংশোদ্ভূত মালয়েশিয়ান নাগরিক ড. মাসুম বিল্লাহ। বিশ্ববিদ্যালয়টিতে ‘সিনিয়র প্রফেসর অব ইনভেস্টমেন্ট’ পদে অধ্যাপনার পাশাপাশি তিনি সৌদি সরকারের বিনিয়োগ বোর্ড ও বিনিয়োগ সেক্টরে বিশেষ দায়িত্ব পালন করবেন।
বাগেরহাটের সরণখোলা উপজেলার এ কৃতি সন্তান এর আগে মালয়েশিয়ার ইউসিটেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) পদে দায়িত্ব পালন করেন। ওই শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠানে দায়িত্ব পালন ছাড়াও তিনি মিডেল ইস্টার্ন বিজনেস ওয়ার্ল্ড গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেন।
ড. মাসুম বিল্লাহ এখন মালয়েশিয়ার নাগরিক হলেও তিনি নিজেকে বাংলাদেশি পরিচয় দিতে গর্ববোধ করেন। তার বাবার নাম মুফতি মাওলানা নুর মোহাম্মদ, মায়ের নাম আখতারুন্নেসা। ড. মাসুম বিল্লাহ যুক্তরাষ্ট্র থেকে ই-কমার্সের ওপর ডিবিএ এবং কো-অপারেটিভ মাইক্রো-ফাইন্যান্সের ওপর এমবিএ করেছেন। মালয়েশিয়া থেকে ইন্স্যুরেন্সের ওপর পিএইচডি, কম্পারেটিভ কর্পোরেট ল-এ এমসিএল, এলএলবি (অনার্স), ও এমএলবি (মাস্টার্স) অর্জন করেছেন। তিনি দীর্ঘদিন ইসলামিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া ছাড়াও বিভিন্ন দেশের বেশ কয়েকটি উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।
ড. মাসুম বিল্লাহ সেন্ট্রাল ব্যাংক অব মালয়েশিয়ার উপদেষ্টা পদে দায়িত্ব পালনের পাশাপাশি সিঙ্গাপুর, জাপান, হংকং, চায়না, ইন্দোনেশিয়া, ব্রুনাই, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, ইরান, রাশিয়া, ফ্রান্স, কানাডাসহ বিভিন্ন দেশের অর্থনৈতিক সংস্থা ও এনজিও প্রভৃতি মিলিয়ে প্রায় ৩০টিরও বেশি সংস্থার চেয়ারম্যান, পরিচালক, কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন। মালয়েশিয়া সরকার ড. মাসুম বিল্লাহকে বিশেষ অবদানের জন্য ‘দাতু’ খেতাবও দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button