মুক্তিযোদ্বের সংগঠক ফখরুদ দৌলা স্মরনে সভা

Fok2মুক্তিযোদ্বের সংগঠক মুল্লাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ফখরুদ দ্দৌলা এবং সমাজসেবী ও ব্যবসায়ী বজলুল আওলার মৃত্যুতে যুক্তরাজ্যে বসবাসরত স্বজন ও সুভানুধ্যায়ী কর্তৃক এক স্মরন সভা ও দোয়া মাহফিল রবিবার ২৭ এপ্রিল পূব লন্ডনের মন্টিফায়ার সেন্টারে অনুষ্টিত হয়। স্মরন সভায় জীবন আলেখ্য পাঠ, স্মৃতিচারন, মরহুমদ্বয়ের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। সভায় যুক্তরাজ্যে বসবাসরত কমিউনিটিতে বিভিন্ন কার্যক্রমে সংশ্লিষ্ট আত্মীয় স্বজন ও সুভাকাঙ্খি উপস্থিত ছিলেন।
সভায় মুক্তিযোদ্বের সংগঠক মরহুম ফখরুদ দৌলার রাজনৈতিক জীবন আলোচনা কালে বলা হয় , তাঁর রাজনৈতিক বীজ রোপিত হয়েছিল ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের মিছিল-মিটিংএ অংশ নেয়ার মাধ্যমে। পশ্চিম পাকিস্তানী শাসকগোষ্টির অন্যায় আচরনের বিরুদ্বে তিনি ছিলেন সোচ্চার কন্ঠ। ৫২ ও ৭১ সহ বাঙ্গালির সকল ঐতিহাসিক আন্দোলনে তাঁর বক্তব্য তৃনমূলে অনুপ্ররনা সৃষ্টি হতো।
স্মরন সভায় বলা হয়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ব চলাকালে ভারতের করিমগন্জে দেওয়ান ফরিদ গাজী সহ অন্যান্য আওয়ামীলীগ নেতাদের সাথে তিনি মুক্তিযোদ্বাদের সংগঠিত করা , প্রশিক্ষন সমন্বয় এবং উদ্বাস্তু শিবিরে হতভাগ্য শরনার্থীদের তত্তাবধানের দায়িত্ব পালন করেন।
তাঁর আত্মত্যাগের কথা শ্রদ্বার সাথে স্মরন করে উপস্থিত মুক্তিযোদ্বাগন জানান, মহান মুক্তিযোদ্ব চলাকালে মাঠ পযার্য়ের সাংগঠনিক পরিকল্পনার সাথে অতোপ্রতো ভাবে জড়িত ছিলেন। তাঁর দিকনিদর্েশনা ছিলো অনুপ্রেরনা মূলক।
Fokসভায় সমাজসেবী ও ব্যবসায়ী বজলুল আওলার অবদানের কথা স্মরন করে বলা হয় , তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও একজন নিরব সমাজ দরদি। স্বীয় কৃতিত্বকে তিনি আড়ালে রাখতে পছন্দ করতেন।কমর্ ও পারিবারিক অঙ্গনে তিন একজন উদ্যামী ব্যাক্তিত্ব হিসাবে পরিচিত ছিলেন।
সিলেটের মদনমোহন কলেজের সাবেক প্রভাষক , বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত নাজরাতুন নাঈম নাজু  এবং   সিলেটের প্রাচীনতম দৈনিক পত্রিকা সিলেটের ডাকের  বিশিষ্ট সাংবাদিক ও লন্ডন প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী সালেহ আহমদ খানের সঞ্চালনায় স্মরন সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সমাজসেবী মোহাম্মদ ফখর উদ্দিন তোহপাদার। বক্তব্য রাখেন মুক্তিযোদ্বা সা’দ উদ্দিন আহমদ সানা, সুন্নাহ এইড ইউকের চেয়ারম্যান মুক্তিযোদ্বা কামাল মাহমুদ তোহপাদার, এইমফ্রো এসোসিয়েটসের এম তাজুল ইসলাম, মরহুম ফখরুদ দৌলার পুত্র যুক্তরাজ্য প্রবাসী ব্রনক্স বাংলা স্কুলের চেয়ারম্যান সাবেক ছাত্রনেতা মোহম্মদ নুরুল আহিয়া ।
সভায় সালেহ আহমদ খান রচিত মরহুম ফখরুদ দৌলা ও বজলুল আওলার জীবনালেখ্য পাঠ করেন উদীয়মান সাংস্কৃতিক ব্যাক্তিত্ত্ব আবু সাদ করিম এজাজ ও ইউকে প্রিজন সার্ভিসের মেন্টর ইন ও ভলান্টিয়ার সেন্টার লুইসামের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ফাহাদ আমির জামান।
সভার শেষ পর্যায়ে বিদেহী আত্মার মাগফেরাত, মরহুমদ্বয়ের বোন বতর্মানে ঢাকার একটি ক্লিনিকে চিকিৎসাধীন আলহাজ্ব ফজিলাতুল কুবরার রোগ মুক্তি কামনা এবং সভায় উপস্থিত সকলের কল্যাণ কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button