ধস নেমেছে মিসরের পর্যটনশিল্পে

টানা রাজনৈতিক সংঘাতে অনেকটাই ভেঙে পড়েছে মিসরের অর্থনীতি। সেই সঙ্গে খেই হারিয়েছে দেশটির পর্যটন শিল্পও। মুরসি সমর্থকদের ওপর রক্তক্ষয়ী সেনা অভিযানের পর শুক্রবার মিসরে থাকা নাগরিকদের হোটেলে অবস্থানের নির্দেশ দিয়েছে বিভিন্ন দেশের সরকার। একই সঙ্গে ভ্রমণ এজেন্সিগুলোকে ভ্রমণ এবং বুকিং বাতিল করার কথা বলা হয়েছে। নিরাপত্তার অভাব দেখিয়ে ইউরোপের সবচেয়ে বড় ট্রাভেল কম্পানি টিইউআই এবং থোমাস কুক আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মিসরে সব হলিডে ভ্রমণ বাতিল করেছে। বর্তমানে রাশিয়ার ৫০ হাজারের বেশি নাগরিক মিসরে হলিডেতে রয়েছে। একই সংখ্যক পর্যটক আগামী মাসগুলোর জন্য বুকিং দিয়ে রেখেছে। রাশিয়া সরকারের পক্ষ থেকে ট্রাভেল এজেন্সিগুলোকে ভ্রমণ প্যাকেজ বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি ব্রিটেন, ইতালি ও ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলো মিসরে অবস্থানরত নাগিরকদের হোটেলে থাকার পরামর্শ দেওয়ার পাশাপাশি ভ্রমণ বাতিলের নির্দেশ দিয়েছে।
২০১১ সালে রাজনৈতিক সংঘাত শুরু হওয়ার আগে মিসরের জিডিপিতে ১১ শতাংশ অবদান ছিল পর্যটন খাতের। সৌদি দৈনিক আল-ওয়াতনের সঙ্গে এক সাক্ষাৎকারে মিসরের ফেডারেশন অব চেম্বার অব ট্যুরিজমের প্রধান ওয়ামি ই-জায়াত বলেন, গত জুলাইতে মিসরে সেনা অভ্যুত্থানের পর থেকে পর্যটন শিল্পের ক্ষতি দাঁড়িয়েছে ৭২০ মিলিয়ন ডলার। জুলাইতে পর্যটক আগমন কমেছে প্রায় ৩৭ শতাংশ।
গণ-অভ্যুত্থান শুরু হওয়ার আগে ২০১০ সালে মিসরে পর্যটক আসে রেকর্ড এক কোটি ৪৭ লাখ। ২০১১ সালে তা কমে হয় প্রায় এক কোটি। যদিও ২০১২ সালে আবার তা কিছুটা বেড়ে হয় এক কোটি ১৫ লাখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button