বাংলাদেশি হাফেজ নাহিয়ান কায়সারের বিশ্বজয়

Nahianমিশরে অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের ২ ক্ষুদে হাফিজে কোরআন কৃতিত্ব অর্জণ করেছেন। বিশ্বব্যাপী বাংলাদেশের সম্মান বৃদ্ধিকারী এই দুই হাফিজে কোরআন হলেন, হাফেজ মুহাম্মদ মুহিব্বুল্লাহ ও হাফেজ নাহিয়ান কাওসার। সম্প্রতি উত্তীর্ণদের নাম ঘোষণা করা হয়েছে। প্রতিযোগিতার চতুর্থ বিভাগ তথা ৮ পারা কোরআন হেফজ বিভাগে বাংলাদেশের প্রতিনিধি হাফেজ মুহাম্মদ মুহিব্বুল্লাহ শীর্ষস্থানের অধিকারী হয়েছেন। অন্য বাংলাদেশি প্রতিযোগী হাফেজ নাহিয়ান কাওসার ও সফলতার দৃষ্টান্ত রেখেছেন। মিশরের রাজধানী কায়রোয় ২৩ এপ্রিল ২০১৫ বৃহস্পতিবার ২২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
জানাগেছে, হাফেজ মুহিব্বুল্লাহ ঢাকার রায়েরবাগের উবাই ইবনে কাব ইন্টারন্যাশনাল হিফজুল কোরআন মাদ্রাসার ছাত্র। তার গ্রামের বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জে। পিতা মাওলানা সুলতান আহমদ সিরাজদিখান মসজিদের ইমাম। মুহিব্বুল্লাহ চতুর্থ বিভাগে ৮ পারা (২৩ থেকে ৩০ পারা) কোরআন হেফজ বিভাগে শীর্ষস্থানের অধিকারী হয়েছেন।
হাফেজ নাহিয়ান কাওসার একাধিকবার আন্তর্জাতিক পুরুস্কারপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান আলহাজ হাফেজ কারী নাজমুল হাসান কর্তৃক পরিচালিত ঢাকার যাত্রাবাড়ি তাহফিজুল কুরআন ওয়াস সুন্নাহ মাদরাসার ছাত্র।
হাফেজ নাহিয়ান কায়সার বাগেরহাট জেলার উৎকুল গ্রামের ঐতিহ্যবাহী এক আলেম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মাওলানা কারী মোহাম্মদ মাহবুবুর রহমান রাজধানী ধানমন্ডির একটি মসজিদের ইমাম ও খতিব। নাহিয়ান কায়সার ভবিষ্যতে একজন বড় আলেম হতে চায়।
মিশরে অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা বিশ্বের ৭০টি দেশের ১০০ জনের অধিক প্রতিনিধি অংশ নেয়। আন্তর্জাতিক মানের এই প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন বিখ্যাত ৮ জন ক্বারী। কায়রোতে প্রথম স্থান অধিকারীর নাম ঘোষণার সময় উপস্থিত ছিলেন ধর্মমন্ত্রী মুখতার জমা, দুবাই আন্তর্জাতিক হিফজ প্রতিযোগিতা কম্পিটিশনের প্রধান এবং রাবেতা আলমে ইসলামীর প্রধান আবদুল বাসকাত। প্রতিযোগিতায় উত্তীর্ণদের আগামী রমজান মাসে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মিশরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
উলে­খ্য, গত বছর মিশরে অনুষ্ঠিত ২১ তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায়ও যাত্রাবাড়ি তাহফিজুল কুরআন ওয়াস সুন্নাহ মাদরাসার ছাত্র হাফেজ যাকারিয়া প্রথম স্থান অধিকার করেন। এবারও বেশ কটি আন্তর্জাতিক পুরুস্কার লাভ করেছে উক্ত মাদরাসার ছাত্ররা।
মাদানী কাফেলার  অভিনন্দন :
এদিকে, হাফেজ মুহিব্বুল্লাহ ও হাফেজ নাহিয়ান কাওসারকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী ও সাধারণ সম্পাদক মাওলানা ছালেহ আহমদ শাহবাগী । এক বিবৃতিতে বলেন, বিশ্বের ৭০ টি দেশের সেরা ১০০ জন মেধাবীকে পরাজিত করে  বিশ্বজয় করেছে বাংলাদেশের এই ২ ক্ষুধে বালক বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের সম্মাননা প্রদান করার আহবান জানান।
Nahian2

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button