ম্যানচেষ্টারে আব্দুস সামাদ আজাদের ১০ম মৃত্যু বার্ষিকী পালন

Manchester Awamiম্যানচেষ্টারে সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১০ম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে দোয়া ও স্বরণ সভা করেছে যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা।
ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা, ভাষা সৈনিক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর-স্বাধীন বাংলার প্রথম পররাষ্ট্রমস্ত্রী, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাতীয় নেতা প্রয়াত আলহাজ্ব আব্দুস সামাদ আজাদের দশম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা কর্তৃক দোয়া ও স্বরণ সভার আযোজন করে স্থানীয় বাঙ্গালী কমিউনিটি সেন্টার এর কনফারেন্স হলে।
সংগঠনের সভাপতি আমিনুল হক ওয়েছের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক ফয়জুল হক জুয়েল ও যুগ্ম-সম্পাদক রুহুল আমিনের যৌথ পরিচালনায় পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন মাওলানা লিয়াকত হোসেন।
অনুষ্টানের শুরুতে মরহুমের আব্দুস সামাদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ মুক্তিযোদ্ধের সকল শহীদদের আত্তার মাগফিরাত কামনা করে এক মিননিট নিরবতা পালন করা হয়।
উক্ত অনুষ্টানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখার সভাপতি ছুরাবুর রহমান। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা সাধারন সম্পাদক এডভোকেট মীর গোলাম মোস্তফা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গ্রেটার ম্যানচেষ্টার আওয়ামীলীগের সহ সভাপতি গৌছ মিয়া, সৈয়দ মাহমুদোর রহমান, যুগ্ম-সম্পাদক রুহুল আমিন রুহেল, ডি এন কুরেশী, ওল্ডাহাম আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আজিজুর রহমান দারা।
বক্তব্য রাখেন রুহুল আমিন চৌধুরী মামুন যুগ্ম-সম্পাদক যুক্তরাজ্য আওয়ামীলীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা ও সভাপতি বঙ্গবন্ধু পরিষদ গ্রেটার ম্যানচেষ্টার শাখা, মসিউর রহমান মুসা সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ আওয়ামী সেচ্চাসেবক লীগ যুক্তরাজ্য শাখা,  সাইকুল ইসলাম সহ-সভাপতি গ্রেটার ম্যানচেষ্টার বাংলাদেশ এসোসিয়েশন, ছুরুক মিয়া, মইন আহমদ লিটন দপ্তর সম্পাদক যুক্তরাজ্য আওয়ামী লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা, আব্দুর রশীদ সেকুল, ফারুক আহমদ সভাপতি মৌলবী বাজার এসোসিয়েশন, মনুহর আলী কামাল সিনিয়র সহ-সভাপতি যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা, কাজল মিয়া সহ-সভাপতি যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা, মোঃ ছমির উদ্দিন যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ গ্রেটার ম্যানচেষ্টার শাখা, শাহ তোফায়েল আহমদ সভাপতি যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ অল্ডাহাম শাখা, আবুল কাশেম যুক্তরাজ্য আওয়ামী সেচ্ছাসেবক লীগ অল্ডাহাম শাখা, জাহাঙ্গীর আলম, লিটন মিয়া, ছফেদুল হক, জাবেদ আহমদ ও আছাদুল হক প্রমুখ।
বক্তাগন প্রয়াত জাতীয় নেতার সুদীর্ঘ রাজনৈতিক জীবন আলোজনা করেন সর্বপরী তাঁর সততা নিষ্টার কথা উঠে আসে বক্তাগনের বক্তবের মধ্যদিয়ে।
প্রধান অতিথি তাঁর বক্তবে বলেন আমার সৌভাগ্য আমি এই মহান নেতার এলাকায় জন্মগ্রহন করেছি। আব্দুস সামাদ আজাদ ছিলেন বাংলাদেশের রাজনীতি এক কিংবদন্তী ব্যক্তিত্ব, তাঁর মৃত্যুতে জাতীয় রাজনীতিতে যে শুন্যতা নেমে এসেছিল তা আজও অপুরনীয় হয়ে আছে আরতা কখনও পুরন হবার মত নয়। তিনি সামাদ আজাদের রাজনৈতিক প্রজ্ঞার কথা বলতে গিয়ে বলেন আব্দুস সামাদ আজাদ ক্ষনজন্মা তিনি শুধু একজন রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন না তিনি ছিলেন এক রাজনিতির প্রতিষ্ঠান তিনি আমাদের মাঝে আজীবন বেচে থাকবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button