৩ সিটিতে নির্বাচন বয়কট বিএনপির

BNPকেন্দ্র দখল এবং ভোট কারচুপির অভিযোগ এনে ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন বয়কট করেছে বিএনপি। মঙ্গলবার দুপুরে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই নির্বাচন বয়কটের ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, এটা একটি ভোটবিহীন নির্বাচন। এ মুহূর্ত থেকে নির্বাচন প্রত্যাখান করলাম। এ নির্বাচন কোনো নির্বাচন হয়নি। জনগণ কোনো ভোটের অধিকার পায়নি। এটা কোনো ভোট নয়।
তিনি বলেন, র‌্যাব-পুলিশ এবং সরকারি দলের লোকজন সব সেন্টার থেকে আমাদের এজেন্টকে বের করে দিয়েছে। সরকার সমর্থকরা সেন্টার নিজেদের দখলে নিয়ে নিয়েছে। র‌্যাব-পুলিশ দিয়ে কেন্দ্র দখল করে নিজেরা নিজেদের ভোট দিচ্ছে।
মওদুদ আহমদ বলেন, নির্বাচন কমিশন, পুলিশ ও র‌্যাব সরকারের ইচ্ছাপূরণ করতে গিয়ে আমাদের এজেন্টদের মারধর করে বের করে দিয়েছে। দক্ষিণে ৫৮টি ওয়ার্ডে দু-একটি কেন্দ্র ছাড়া সব কেন্দ্রেই সকাল ৯টার মধ্যে ভোট শেষ হয়ে গেছে। সরকারি দলের লোকজন কেন্দ্র দখল করে সিল মেরেছে। উত্তরের প্রায় সব ওয়ার্ডেই একই ধরনের ঘটনা ঘটেছে।
তিনি বলেন, শুধু সরকারি দলের লোকজনকেই কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়েছে। প্রফেসর এমাজউদ্দীন আহমেদ ঢাকা কলেজ কেন্দ্রে ভোট দেয়ার জন্য গেলে তাকে লাঞ্ছিত করা হয়েছে। তাকে বলা হয়েছে, আপনি কেন ভোট দিতে এসেছেন। আপনার ভোট দেয়ার কোনো অধিকার নেই।
সংবাদ সম্মেলনে ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস বলেন, কোনো ভোট হয়নি। ভোটাররা ভোট দিতে পারেননি। ভোটের নামে ডাকাতি হয়েছে।
উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল বলেন, যা হয়েছে তাকে কিছুতেই ভোট বলা উচিত হবে না। সোমবারই আমাদের সব ক্যাম্প ভেঙ্গে ফেলা হয়।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল এবং দক্ষিণের প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস।
এদিকে এর আগে বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন বর্জন করেন বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী এম মনজুর আহমেদ। চট্টগ্রামের দেওয়ানহাটে নিজের নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ৮০ শতাংশ কেন্দ্র দখল করে ক্ষমতাসীনদের ব্যাপক কারচুপির অভিযোগ এনে তিনি নির্বাচন বর্জনের ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে এম মনজুর আহমেদের প্রধান নির্বাচনী এজেন্ট বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী কারচুপির অভিযোগ তুলে ধরে বলেন, ৮০ শতাংশ ভোটকেন্দ্র দখল হয়ে গেছে। আমাদের এজেন্টদের বের করে দেয়া হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চুপ রয়েছে।
মনজুর আহমেদ বলেন, যেহেতু নির্বাচন হয়েই যাচ্ছে, তাই আমি নির্বাচন বর্জন করলাম এবং নিজেকে প্রত্যাহার করে নিলাম। এটাই আমার শেষ নির্বাচন, রাজনীতি থেকেও নিজেকে গুটিয়ে নিলাম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button